ত্বকের রোমকূপ ছোট করার ৩টি উপায়

ত্বকের পোর বা রোমকূপ অনেকটা রাবার ব্যান্ডের মতো। এগুলোর নিজের একটি শেপ থাকে বটে। কিন্তু রাবার ব্যান্ডের মতোই তা বড় হয়ে যেতে পারে। বয়স, রোমকূপে ময়লা জমা, ব্রণ খোঁচানো- এসব কারণে পোরস বড় হয়ে যেতে পারে। ত্বকে বড় বড় রোমকূপ যেমন দৃষ্টিকটু, তা ত্বকের জন্যেও খারাপ এবং বড় রোমকূপ থাকলে মেকআপ ভালোভাবে বসে না। তবে রোমকূপ বড় হয়ে গেলে তা আগের অবস্থায় ফিরিয়ে আনার জন্য কিছু পদ্ধতি অবলম্বন করতে পারেন। এসব কাজে পোরস দেখতে ছোট লাগবে-

১) এক্সফলিয়েট

ত্বকে মরা কোষ জমে গেলে তা রোমকূপে ঢুকে পড়তে পারে। এতে পোর ব্লক হয়ে তাকে আরও বড় দেখায়। ত্বক থেকে মৃত কোষ দূর করার সবচেয়ে সহজ উপায় হলো তা এক্সফলিয়েট করে ফেলা। আপনার যদি ত্বকে ব্রণ বেশি হয়, তাহলে বেটা হাইড্রক্সি এসিড বা স্যালিসাইলিক এসিড আছে এমন স্ক্রাব বা এক্সফলিয়েটর ব্যবহার করতে পারেন। যাদের ত্বক স্বাভাবিক তারা আলফা হাইড্রক্সি এসিড আছে এমন ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। এছাড়া রেটিনল ক্রিম ব্যবহার করতে পারেন।

২) সিবাম কমান

ত্বকে তেল উৎপাদন বেশি হলে পোর বড় লাগে দেখতে। এই তেল বা সিবামের উৎপাদন কমাতে পারেন ক্লে বা চারকোল ফেসওয়াশ বা ক্লিনজার ব্যবহারে। এসব ক্লিনজার ত্বকের তেল দূর করার পাশাপাশি ব্যাকটেরিয়া ও ময়লাও টেনে বের করে।

৩) কোলাজেন উৎপাদন বাড়ান

ত্বক টানটান ও তরুণ দেখানোর জন্য কাজ করে কোলাজেন নামের প্রোটিনটি। কোলাজেন রোমকূপের দেয়াল টানটান করে তাকে ছোট রাখে। বয়সের সাথে কোলাজেন উৎপাদন কমে আসে বলে আপনার ত্বকের রোমকূপ বড় দেখাতে পারে। মাইক্রোনিডলিং বা লেজার ট্রিটমেন্টে কোলাজেন উৎপাদন বাড়ে। এছাড়া রেটিনয়েড ব্যবহার করলেও কোলাজেন বাড়ে।

Check Also

ত্বক উজ্জ্বল করবে আমের তৈরি প্যাক

‘পাকা আমের মধুর রসে রঙিন করি মুখ’। আসলেই তাই, আমের এই মৌসুমে ঘরে ঘরে এখন …