ত্বক ভালো রাখতে লেবুর খোসা

স্বাস্থ্যগত ব্যাপারে লেবুর প্রাকৃতিক গুণ সম্পর্কে আমরা জানি। কিন্তু লেবুর খোসাও ফেলনা নয়। লেবুর খোসা ত্বক ভালো রাখতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে। এটি ব্যবহারে ত্বক হয় উজ্জ্বল ও নমনীয়। আর প্রাকৃতিক এই উপাদানের কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই।
তাহলে দেখে নেওয়া যাক লেবুর খোসা দিয়ে কীভাবে ত্বকের যত্ন নেওয়া যায়-

১। এক চা চামচ লেবুর খোসার গুঁড়ার সঙ্গে এক চা চামচ দুধ মিশিয়ে মুখে লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করুন। এবার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক তৈলাক্ত ত্বকের জন্য বেশ কার্যকর।

২। এক টেবিল চামচ লেবুর রসের সঙ্গে এক চা চামচ লেবুর খোসার গুঁড়া ও এক চা চামচ কমলার রস মিশিয়ে প্যাক বানিয়ে মুখে লাগান। ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বক আরো উজ্জ্বল হবে।

৩। এক চা চামচ লবণের সঙ্গে এক চা চামচ লেবুর খোসার গুঁড়া ও দুই এক ফোঁটা গোলাপজল একসঙ্গে মিশিয়ে মুখে হালকা ম্যাসাজ করুন। এটি ত্বকে প্রাকৃতিক স্ক্রাবারের কাজ করে। সপ্তাহে অন্তত একদিন এই স্ক্রাবার ব্যবহার করুন।

৪।লেবুর খোসার গুঁড়ার সঙ্গে নারিকেলের পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এবার ক্রিমের মতো করে পুরো মুখে মেখে সারারাত রেখে দিন। সকালে ঘুম থেকে উঠে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত এই প্যাক ব্যবহার করুন। এতে মুখের ব্রন অনেক দ্রুত দূর হবে।

৫। শসার রসের সঙ্গে লেবুর খোসা, গোলাপজল এবং মূলতানি মাটি একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকে ব্লিচের কাজ করে।

৬। পেঁপের রসের সঙ্গে লেবুর খোসার গুঁড়া মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এবার মুখে অলিভ অয়েল দিয়ে ম্যাসাজ করুন। এতে ত্বকের বলিরেখা দূর হবে।

৭। এক চা চামচ চিনির সঙ্গে এক চা চামচ লেবুর খোসার গুঁড়া মিশিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন। এই স্ক্রাব ত্বকের ময়লা দূর করে সহজেই।

Check Also

শিশুর মতো কোমল ত্বক পাবেন যেভাবে

শিশুর মতো কোমল ত্বক পেতে কোন জিনিসটা আপনাকে সাহায্য করতে হবে জানেন? সেটি হলো বেবি …