মাত্র ৫ মিনিটে বদলে ফেলুন আপনার ঘরের চেহারা

অতিথি আসছে- জানতে পারলে বাঙালীরা আগে ভাবেন, তাদের পরিবেশন করার মতো খাবার ও পানীয় আছে তো? এরপরেই চিন্তা করেন, ঘরটা গোছানো আছে তো? অনেক সময়েই আগে থেকে না জানিয়ে হুট করে বাড়িতে অতিথি চলে আসেন। আত্মীয় হোক আর বন্ধু, অতিথিকে অগোছালো ঘরে বসাতে চান না কেউই। কিন্তু কম সময়ের মাঝে ঘর গুছাবেন কী করে? জেনে নিন ৫ মিনিটের ৫টি ট্রিক!

১) আলো পাল্টে ফেলুন

অতিথি দিনের বেলায় এলে জানালার সব পর্দা খুলে দিন। জানালা খুলে দিন যাতে বাতাস আসে। বেশি আলোতে ঘর এমনিতেই বেশি সুন্দর দেখাবে। হাতে আরেকটু সময় থাকলে জানালাগুলোকে একটু মুছে নিন। অতিথি রাতের বেলায় আসলে উল্টোটা করুন। ঘরের আলো কমিয়ে রাখুন। টিউবলাইটের পরিবর্তে ল্যাম্প জ্বালিয়ে দিন বসার ঘরে। এতে আড্ডা দেওয়ার দারুণ উষ্ণ একটি আবেশ তৈরি হবে।

২) এলোমেলো জিনিস লুকিয়ে ফেলুন

বসার ঘর অনেক এলোমেলো হয়ে আছে। সেখানে থাকা কাগজপত্র, এলোমেলো বই, কলম, তার- এসব চট করে একটা ড্রয়ারে বা ঝুড়িতে রেখে দিন। এতে ঘরটা চট করে গোছানো লাগবে। তবে অবশ্যই পরে সময় বের করে এগুলো জায়গামত গুছিয়ে রাখুন।

৩) ফার্নিচার সোজা করুন

আপনি ভাবতেই পারেন ফার্নিচারের অবস্থান তেমন দরকারি নয়। আসলে কিন্তু বাঁকা হয়ে থাকা সোফা, একপাশে সরিয়ে রাখা কফি টেবিল বা এলোমেলো চেয়ার ঘরের শ্রী নষ্ট করে। একটু হাত লাগিয়ে সোফা বা চেয়ার সোজা করে রাখুন বা দেয়াল বরাবর সারি করে রাখুন, ঘরের মাঝখানে নিয়ে আসুন কফি টেবিলটাকে। এতে থাকা ম্যাগাজিনগুলোকে গুছিয়ে নিন। দেয়ালে ঝোলানো ছবির ফ্রেমটাকে সোজা করুন। এবার দেখুন তো, ঘরটাকে কি ছিমছাম লাগছে!

৪) দৃশ্যত ময়লা জায়গা মুছে ফেলুন

চট করে পুরো ঘরে একবার চোখ বুলিয়ে নিন। কোন কোন জায়গাগুলোতে একেবারে স্পষ্ট ধুলো দেখা যাচ্ছে? বুকশেলফে, কফি টেবিলে বা টিভির পর্দায়? এসব জায়গায় দ্রুত একটি কাপড় বা ডাস্টার দিয়ে ধুলো ঝেড়ে নিন। মেঝেটাও দ্রুত ঝাড়ু দিয়ে নিতে পারেন বা কার্পেটে ভ্যাকুয়াম ক্লিনার টেনে নিতে পারেন।

৫) এয়ার ফ্রেশনার

অবাক হচ্ছেন? এয়ার ফ্রেশনার দিলে ঘর সুন্দর দেখাবে কী করে? তা তো শুধুই সুন্দর গন্ধ এনে দেবে। আসলে কিন্তু আমাদের নাক ও চোখ একসাথে কাজ করে। একটি ঘরের সুবাস ফ্রেশ থাকলে আমাদের কাছে তা দেখতেও পরিষ্কার ও ফ্রেশ লাগবে। এটা খুবই কার্যকর, তাই ভালো মানের একটি এয়ার ফ্রেশনার সব সময় হাতের কাছে রাখুন।

Check Also

চিনি থেকে পিঁপড়া তাড়ানোর দারুণ উপায়

চিনি রাখা নিয়ে অনেকেই ঝামেলায় পড়েন। যেমন পাত্রেই রাখেন না কেন পিঁপড়া এসে হাজির হয়। …