সপ্তাহে কয়দিন ব্যায়াম করলে কমবে ওজন?

ওজন কমাতে হলে যে সময় ও শ্রম দিতে হয় তা কারো অজানা নয়। শুধু না খেয়ে থাকলেও ওজন কমে না, অবশ্যই স্বাস্থ্যকর খাদ্যভ্যাস বজায় রাখার পাশাপাশি ব্যায়াম করতে হবে নিয়মিত। কিন্তু ঠিক কতটা ব্যায়াম করা দরকার?

প্রতিদিন অনেক নতুন নতুন ডায়েট ও ব্যায়ামের রুটিন আমাদের সামনে আসে। কোনো ডায়েটে ৭ দিনে ১০ কেজি ওজন কমানোর প্রতিশ্রুতি দেওয়া হয়, তো কোনো ব্যায়ামের রুটিনে পেটের মেদ কমানোর প্রতিজ্ঞা করা হয়। কিন্তু আপনি কোনটা করবেন? জিমে হোক, বাড়িতে হোক, সপ্তাহে আসলে কতদিন ব্যায়াম করলে আপনি ওজন ঝরাতে সক্ষম হবেন, তা খুব জটিল একটি প্রশ্ন বলে মনে হয়। আসলে কিন্তু সমাধানটি তত জটিল নয়। সমাধান খুব সহজ, এমন একটি ব্যায়াম করুন যা আপনি নিয়মিত করতে পারবেন, এমনকি যা করতে আপনার মজা লাগে। প্রথমে সপ্তাহে একদিন করা শুরু করুন। এরপর বাড়াতে বাড়াতে সপ্তাহে ৫-৬ দিনও ব্যায়াম করতে পারেন। তবে অবশ্যই অন্তত ১-২ দিন বিশ্রাম নেবেন প্রতি সপ্তাহে।

আপনি যে ব্যায়াম করবেন সেটাই কাজে লাগবে। তবে মেদ ও ওজন কমাতে HIIT অর্থাৎ হাই ইনটেনসিটি ইন্টারভাল ট্রেইনিং এবং স্ট্রেংথ ট্রেইনিং বেশি কাজে আসবে। সপ্তাহে অন্তত ৩-৪ দিন ভারোত্তোলন করুন। এতে পেশী তৈরি হবে ও মেদ খরচ হবে। অন্যদিকে হাই ইনটেনসিটি ইন্টারভাল ট্রেনিং করলে ব্যায়ামের সময়ে এমনকি ব্যায়ামের পরেও ক্যালোরি পোড়াবে আপনার শরীর। যেসব দিনে ব্যায়ামের পেছনে তেমন সময় দিতে পারবেন না, তখন অন্তত ১৫ মিনিট এই ধরণের ব্যায়াম করুন। আবার সময় বেশি থাকলে দিনে ৪৫ মিনিট হাঁটা বা সাইক্লিং করতে পারেন।

ব্যায়াম কয়দিন করবেন, কয়বার করবেন তা আসলে আপনার জীবনযাপনের ওপরেই নির্ভর করে। আপনার যদি সপ্তাহে ৩ দিনই ১ ঘণ্টা সময় থাকে ব্যায়ামের, তাহলে সে সময়টুকুই ব্যবহার করুন। আবার সপ্তাহে ৫ দিন যদি আধা ঘণ্টা করে সময় পান, সে সময়েই ব্যায়ম করুন। সপ্তাহে অন্তত ৯০ মিনিট অবশ্যই ব্যায়াম করা উচিত। তবে একেবারে ব্যায়াম না করার চেয়ে অল্প ব্যায়াম করাটাও ভালো।

Check Also

মাত্র তিন দিনে ১০ পাউন্ড ওজন কমাতে চান?

মাত্র তিন দিনে ১০ পাউন্ড ওজন কমাতে চান? কাল থেকেই শুরু করুন মিলিটারি ডায়েট। জনপ্রিয় …