এই ছোট্ট কারণেই ফর্সা ছেলেরা কালো মেয়েদের প্রেমে পড়ে!

প্রেম নাকি ঈশ্বর প্রদত্ত। সত্যিই তাই, তা না হলে মানুষ ধর্ম, জাত সব কিছু উপক্ষা করে কেন প্রেমে পড়বে? অনেক সময় দেখা যায় অনেক লম্বা মানুষ খাটো কোন মেয়ে বা ছেলেকে বিয়ে করছে। আবার অনেক সময় দেখা যায় ফর্সা ছেলেরা কালো কোন মেয়েকে বা কালো কোন ছেলে ফর্সা মেয়ের প্রেমে পড়ে। কিন্তু এমনটা কেন ঘটে কখনো কি ভেবেছেন?

মূলত প্রেমিক বা প্রেমিকা বাছাইয়ের ক্ষেত্রে প্রভাবক হিসেবে কাজ করে শরীরের জিন। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এডিবরার গবেষকরা তাদের গবেষণা প্রতিবেদনে এমনটাই জানিয়েছেন।

খবরে বলা হয়, আপনার পছন্দ হবে কি হবে বা কি হবে না তা মানুষের জিনের ওপর নির্ভর করে। আর সেই হিসেবেই মানুষ তার জীবনসঙ্গীকে বেছে নেয়। প্রত্যেক মানুষেরই এ বিষয়ে পৃথক দৃষ্টিভঙ্গি রয়েছে। আর সে কারণেই অনেক সময় লম্বা কিংবা খাটো, সাদা কিংবা কালো মানুষদের একে অন্যকে পছন্দ করে।

গবেষকরা ১৩ হাজার বিপরীতকামী দম্পতির জেনেটিক বিষয় বিশ্লেষণ করে তারা এ সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

গবেষকরা ৮৯ শতাংশ ক্ষেত্রে কারো সঙ্গী পছন্দ করাতে জেনেটিক বিষয়ের মিল খুঁজে পেয়েছেন। এক্ষেত্রে উচ্চতার মতো বিষয়ও জেনেটিক পছন্দের অংশ বলে তারা মনে করছেন।

এ বিষয়ে ইউনিভার্সিটি অব এডিনবরার গবেষক আলবার্ট টেনেসা বলেন, ‘আমরা কিভাবে আমাদের সঙ্গী পছন্দ করি তার পেছনে মানুষের গুরুত্বপূর্ণ রাসায়নিক বিষয় জড়িত।’

Check Also

কেন হয় জমজ সন্তান!

সন্তান জন্মদান পৃথিবীর সবচেয়ে কষ্টের এবং আনন্দদায়ক কাজের মধ্যে অন্যতম। একটি নতুন প্রাণ আনন্দ উচ্ছ্বাস …