কফির এই ব্যবহারগুলো জানতেন?

এককাপ কফি পানেই উধাও হয়ে যায় সমস্ত ক্লান্তি। চায়ের পাশাপাশি পানীয় হিসেবে কফির চাহিদা বেড়েই চলেছে দিনে দিনে। এটি আমাদের শরীরের জন্য নানাভাবে উপকারী। কফির কিন্তু আরও অনেক গুণ রয়েছে। পান করা ছাড়াও কফির সদ্ব্যবহার করতে পারেন এইসব উপায়ে-

ত্বকের জন্য কফি খুব উপকারী। কফি আমাদের ত্বকের রিঙ্কেল ও মৃত কোষ দূর করতে সাহায্য করে। এক চা চমক বেকিং সোডার সঙ্গে কফি পাউডার মেশান। এরপর মিশ্রণটি মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে ভালো করে ধুয়ে নিন।

ফ্রিজে দুর্গন্ধের সঙ্গে আমরা কম-বেশি সবাই পরিচিত। একটি কাপে কিছুটা কফি রেখে দিন ফ্রিজের মধ্যে। কফির সমস্ত দুর্গন্ধ টেনে নেবে। ফ্রিজকে দুর্গন্ধ মুক্ত রাখবে।

শখের বাগান থাকলে গাছেরও যত্ন নিতে পারেন এই কফি দিয়ে। পানির সঙ্গে মিশিয়ে বা জৈব সারের সঙ্গে মিশিয়েও দিতে পারেন। এতে মাটির নাইট্রোজেন বৃদ্ধি পায়। গাছের বৃদ্ধিও ভালো হয়। তবে কফির মাত্রা যেন খুব বেশি না হয়, লক্ষ রাখবেন।

কফি দিয়ে কাঠের আসবাবপত্রও খুব ভালো পরিষ্কার করা যায়। কফি ঠান্ডা করে একটি কাপড়ের সাহায্যে সেটা কাঠের আসবাবের উপরে লাগিয়ে দিন। পরিষ্কার হবে সেইসঙ্গে আসবাবের রংও ফিরে পাবেন।

একটু সুযোগ পেলেই বাড়িতে বিড়াল এসে হাজির, এই অভিজ্ঞতা প্রায় সকলেরই রয়েছে। বিড়ালের অনধিকার প্রবেশ রুখতে জানলার পাশে বেশ কিছুটা কফি রেখে দিন। কফির কড়া গন্ধ বিড়ালের পক্ষে অস্বস্তিকর।

Check Also

যে ৭ খাবার আপনার ফ্রিজে অবশ্যই থাকা প্রয়োজন

স্বাস্থ্যকর খাবারের উপকারিতার কথা আমরা সবাই জানি কিন্তু খাওয়ার বেলায় সেই জাঙ্কফুডের দিকেই ঝোঁক। এমনকী …