কোনটি বেশি কার্যকরী? দুধ চা নাকি লিকার চা?

কাজের মাঝে অলসতা ঝাড়তে চায়ের জুড়ি নেই। কিন্তু দুধ চা নাকি লিকার চা কোনটি বেশি কার্যকরী সেটা নিয়ে আমরা অনেক সময়ই দ্বিধান্বিত হয়ে পড়ি। তবে গবেষকরা জানাচ্ছেন দুধ চায়ের তুলণায় লিকার চা অনেক বেশি উপকারী।

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এ বিষয় নিয়ে একটি গবেষণাও চালিয়েছেন। এসময় তারা ১৬ জন নারীকে একবার লিকার চা, আরেকবার দুধ চা পান করান। তারপর প্রতিবারই আলট্রাসাউন্ড পদ্ধতিতে তাদের রক্তনালীর সংকোচন প্রসারণ মাপা হয়।

পরীক্ষায় দেখা যায়, লিকার চা রক্তনালীর প্রসারণ ঘটায়, যা উচ্চরক্তচাপ ও হৃদরোগ নিয়ন্ত্রণে জরুরি। লিকার চায়ে বিদ্যমান ক্যাটেচিন রক্তনালীর প্রসারণের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

অন্যদিকে দুধ চা রক্তনালীর প্রসারণ ঘটাতে ব্যর্থ। দুধের মধ্যে থাকা ক্যাসেইন নামক পদার্থ চায়ের মধ্যে থাকা ক্যাটেচিনকে বাধাগ্রস্ত করে।

ইউএস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার-এর গবেষকরা এক পরীক্ষা শেষে জানিয়েছেন, চায়ের প্রভাবে কোষগুলো থেকে স্বাভাবিকের তুলনায় ১৫ গুণ বেশি ইনসুলিন নির্গত হয় যা ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণে জরুরি। কিন্তু চায়ে দুধ মেশালে ইনসুলিন নির্গমনের হার কমতে থাকে। চায়ে যদি ৫০ গ্রাম পরিমাণ দুধ মেশালে ইনসুলিন এর নির্গমন শতকরা ৯০ ভাগ কমে যায়।

Check Also

ফ্রিজে রাখা লেবুর আশ্চর্যজনক উপকারিতা

আমাদের প্রতিদিনের খাবারের সঙ্গ বা জুস হিসেবে লেবু থাকছে সব সময়। আপনি কি জানেন, এই …