বসন্তে ত্বকের যত্ন

মহা সমারোহে প্রকৃতিতে এসেছে বসন্ত। এই আগুন ঝরা বসন্তে ত্বকের যত্ন নেবেন কিভাবে? তার জন্য রইলো কিছু টিপস-

ত্বককে দিন ঘরোয়া ফেশিয়ালের যত্ন
কাজের চাপ আর দূষণ আমাদের ত্বকের দারুণ ক্ষতি করে দেয়। নিয়মিত সালোনে যাওয়া বা ক্লিন আপ করানো সম্ভব নাও হতে পারে সব সময়। বাড়িতে মজুত রাখুন মধু, কমলালেবু, শসা, গোলাপজলের মতো প্রাকৃতিক উপাদান। এর প্রতিটিই ত্বকের জন্য খুবই উপকারী। চটজলদি ঘরোয়া ফেস মাস্ক বানিয়ে নিতে হলে এই উপাদানগুলো ব্যবহার করুন।

চুলে আনুন পুষ্টির দীপ্তি
তাপ ব্যবহার করে চুলে সহজেই নানারকম স্টাইল করা যায়, কিন্তু অতিরিক্ত তাপ প্রয়োগে মারাত্মক ক্ষতি হয় চুলের। রুক্ষ ও বিবর্ণ চুল সামলাতে সপ্তাহে একদিন নারকেল বা আমন্ড তেলের মাসাজ নিন। টকদই, ডিম, পাকা কলা, মধু ব্যবহার করে ঘরোয়া হেয়ার প্যাকও বানিয়ে নিতে পারেন।

নজর দিন ঠোঁটের যত্নে
ঠোঁট ফাটা থাকলে তা আপনার স্বাভাবিক সৌন্দর্যের পথে অন্তরায়। এক চামচ করে মধু, নারকেল তেল আর ব্রাউন সুগার আধ টেবিলচামচ ঈষদুষ্ণ গরম জলে মিশিয়ে নিন। এই মিশ্রণটা দিয়ে ঠোঁটে চক্রাকারে মাসাজ করুন। চার-পাঁচবার মাসাজ করার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। তারপর ঠোঁটে লাগিয়ে নিন পেট্রোলিয়াম জেলি।

অপ্রয়োজনে মেকআপ নয়
যেদিন মেকআপ না করলেও চলে, সেদিন বাদ রাখুন। বিশেষ কোনও অনুষ্ঠান না থাকলে মেকআপ রাখুন একদম মিনিমাল। তাতে ত্বক শ্বাস নিতে পারবে।

দরকার পর্যাপ্ত ঘুম
ঘুমের অভাব ঘটলে তার ছাপ আপনার ত্বকের উপরেও পড়ে। তাই দিনে অন্তত সাত থেকে আট ঘণ্টা ঘুমোন। বালিশে কয়েকফোঁটা ল্যাভেন্ডার অয়েল বা চন্দনতেল ছড়িয়ে দিলে ভালো ঘুম হবে।

Check Also

পায়ের সৌন্দর্যে ৪ ঘরোয়া পদ্ধতি

রূপচর্চায় আমরা যতটা মুখ ও হাতের যত্ন নিই, পায়ের দিকে অতটা খেয়াল করি না। কিন্তু …