হলুদে হলুদে ফাগুন বরণ

পহেলা ফাল্গুল এলেই চারদিকে ফুলে ফুলে ভরে ওঠে। বসন্ত বরণেও আমরা সেই ফুলের রঙেই সাজতে পছন্দ করি। আর অন্য রং ছাপিয়ে সামনে আসে হলুদ রং। প্রকৃতিতে হলুদ, সাজেও হলুদ খাবারে হলুদ হলে তো ষোলআনা পূর্ণ হয়। বিশেষ দিনটিতে তৈরি করতে পারেন ইলিশ-খিচুড়ি।

দেখে নিন ইলিশ-খিচুড়ির রেসিপি:

উপকরণ
মাঝারি সাইজের ইলিশের ৮-১০ টুকরো, চাল এক কেজি, পেঁয়াজ বাটা এক কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন বাটা এক চা চামচ, আদা বাটা দেড় চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া সামান্য, কাঁচা মরিচ ৪-৫ টি, তেল এক কাপ তেজপাতা, এলাচ, দরুচিনি, (টক বা মিষ্টি )দই ১ কাপ, লবণ স্বাদমতো।

প্রণালী
প্রথমেই মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে নিন এবং চাল করে ধুয়ে পানি ঝড়াতে রেখে দিন। চুলায় কড়াই দিয়ে তাতে একে একে তেল, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া ও গরম মশলা-লবণ দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। এবার তার মধ্যে মাছের টুকরো এবং কাঁচা মরিচগুলো ছেড়ে দিন।

মাছগুলো কিছুক্ষণ কষিয়ে দই দিয়ে দিন। একটু নেড়ে ঢাকনা দিয়ে মধ্যম আঁচে ৮-১০ মিনিট রান্না করুন। মাছ হয়ে গেলে সাবধানে মাছের টুকরোগুলো তুলে নিন।

এবার কড়াইয়ে থাকা মসলায় চাল দিন। চালটা মসলার সঙ্গে ভালভাবে মেশান এবং প্রয়োজনমতো পানি দিয়ে খিচুড়ি রান্না করুন।

খিচুড়ি প্রায় হয়ে রান্না করা মাছের টুকরোগুলো দিয়ে অল্প আঁচে আরও ১৫ মিনিট রেখে দিন। নামিয়ে সালাদসহ গরম গরম পরিবেশন করুন মজাদার ইলিশ খিচুড়ি।

Check Also

ঘরে বসেই যেভাবে তৈরি করতে পারেন স্পাইসি থাই স্যুপ

শরীর সুস্থ রাখতে বা নিজেকে ফিট রাখতে স্যুপের কোনও বিকল্প নেই। তবে রোজ রোজ রেস্তোরাঁয় …