গরম চা ভালোবাসেন! জানেন ডেকে আনছেন চরম বিপদ..

রোজ ঘুম থেকে উঠে এক কাপ ধোঁয়া ওঠা চায়ে চুমুক না দিলে দিনের শুরুটাই হয় না? কিন্তু জানেন কি আপনার এই অভ্যেস জীবনে ডেকে আনতে মারাত্মক বিপদ! কীভাবে? জেনে নিন এখানে…

 

রোজ আপনার দিনের শুরুতে চিনি দুধ ছাড়া এক কাপ গরম দার্জিলিং চা চাই চাই। অফিসে কাজের ফাঁকেও মাঝেমধ্যে এক-দু’কাপ চা হয়েই যায়। কিন্তু আপনার একটাই শর্ত… চা যেন ধোঁয়া ওঠা হয়। নাহলে মেজাজটা ঠিক জমে না।

আপনার এই বিশেষ ধরনের চা-প্রীতিই ডেকে আনতে পারে ক্যানসারের সম্ভাবনা। সম্প্রতি একটি গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে। অতিরিক্ত গরম চা খেলে হতে পারে ইসোফেগাল ক্যানসার।

গবেষণায় দেখা গিয়েছে প্রতিদিন ৭৫ডিগ্রি সেলসিয়াসের বেশি গরম চা খেলে দ্বিগুণ হয়ে যায় ইসোফেগাল ক্যানসারের সম্ভাবনা। চা তৈরি করার পর অন্তত ৪ মিনিট অপেক্ষা করে তারপর ঠোঁট ছোঁয়ান গরম চায়ের কাপে।

আমেরিকান ক্যানসার সোসাইটির লিড অথার ফারহাদ ইসলামি জানিয়েছেন, অনেকেই গরম গরম চা-কফি খাওয়া এনজয় করেন। কিন্তু সামান্য ঠান্ডা না হওয়া পর্যন্ত চা-কফি না খাওয়াই ভালো। এই গবেষণাটি প্রকাশিত হয়েছে ইন্টারন্যাশনাল জার্নাল অফ ক্যানসার-এ। ৪০ থেকে ৭৫ বছর বয়সী ৫০,০৪৫ জনের উপরে করা গবেষণার ভিত্তিতেই এই তথ্য প্রকাশিত হয়েছে

Check Also

কাঁচা কাঁঠাল কেন খাবেন

পাকা কাঁঠালের গন্ধে চারদিক ম ম করার সময় এখনো আসেনি। তবে বাজারে পাওয়া যাচ্ছে কাঁচা …