ডেঙ্গু প্রতিরোধ করবে যেসব খাবার

শুধু বর্ষাকালেই নয়, এখন মশার উপদ্রপ প্রায় সারাবছরই থাকে। আবহাওয়া পরিবর্তনের সময় ঝড়বৃষ্টি হলেই মশার হানা শুরু হয়। তাইতো মশাবাহিত নানা অসুখও আমাদের পিছু ছাড়ে না। এর মধ্যে অন্যতম হলো ডেঙ্গু। সঠিক চিকিৎসা না হলে এই রোগ মৃত্যুরও কারণ হতে পারে।

রক্তে প্লেটলেট বা অণুচক্রিকা কমে গেলে এই অসুখের শিকার হতে হয়। প্লেটলেট রক্তের একটি আবশ্যিক উপাদান। রক্তক্ষয় প্রতিরোধে ও রক্তকে জমাট বাঁধতে সাহায্য করাই অনুচক্রিকার প্রধান কাজ। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও অণুচক্রিকা অন্যতম সাহায্যকারী। ডেঙ্গু হলে এর মাত্রা কমে যাওয়ায় মৃত্যুও কড়া নাড়তে পারে।

মশার হাত থেকে নিজেকে বাঁচানো যেমন দরকার, তেমনই প্রয়োজন, কিছু ঘরোয়া উপায়ে অণুচক্রিকার সংখ্যাতে ভারসাম্য রক্ষা করা। এতে অসুখের বাড়াবাড়ি তো রুখে দেওয়া যাবেই, সঙ্গে প্রাণনাশের আশঙ্কাও কমে আসবে অনেকটাই। জেনে নিন কোন খাবারগুলো খেলে রক্তে অনুচক্রিকা বাড়ানো সম্ভব-

কুমড়োর বীজ

কুমড়োর পুষ্টিগুণ প্রোটিন তৈরিতে সাহায্য করে, আর প্রোটিন প্লেটলেটের সংখ্যা বাড়ায়। তাই প্লেটলেট বা অণুচক্রিকা বাড়াতে সালাদে রাখুন কুমড়োর বীজ।

লেবুর রস

টকজাতীয় ফল, বিশেষ করে আমলকি, লেবু এগুলি শরীরে ভিটামিন সি বাড়ায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ও প্লেটলেটের সংখ্যা বাড়াতে এই জাতীয় ফল খুবই কার্যকরী। তাই খাবার পাতে রাখুন এমন ফল।

পেঁপে পাতা

ডেঙ্গু হলে পেঁপে পাতা থেকে তৈরি ওষুধই চিকিৎসকদের অন্যতম হাতিয়ার। মালয়েশিয়ার ‘এশিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স’-এর গবেষকরা প্লেটলেটের সংখ্যাবৃদ্ধিতে পেঁপে পাতার ভূমিকা নিয়ে ইতিবাচক মতামত দেন। পেঁপে পাতা ভালো করে পরিষ্কার করে সামান্য লবণ ও লেবুর রস সহযোগে খেতে পারেন, এতে অণুচক্রিকা তৈরি হবে সহজেই।

হুইটগ্রাস

আমেরিকান হেলথ অ্যাসোসিয়েশনের দাবি অনুযায়ী, হুইটগ্রাসের আণবিক গঠনের সঙ্গে হিমোগ্লোবিন আণবিক গঠনে বেশ মিল আছে। এতে ক্লোরোফিলের আধিক্যও বেশি। তাই হুইটগ্রাসের রসও অণুচক্রিকা বাড়াতে সাহায্য করবে।

Check Also

ঘামের গন্ধ থেকে পেটের রোগ,সমাধানে যা খাবেন

গ্রীষ্মে কাঁকরোল খান। এই সময়ে সুস্থ থাকার অন্যতম সেরা উপায় লুকিয়ে রয়েছে এই সবজিতেই। কাঁকরোল …