রাতে হালকা আলো না জ্বললে ঘুম আসে না? সাবধান, ব্রেস্ট ক্যানসারে হতে পারে মৃত্যু!

সারা বিশ্বজুড়ে ক্যানসার যেন মহামারির মতো ছড়িয়ে পড়ছে। বুঝে ওঠার আগেই শরীরে ছড়িয়ে পড়ছে এই রোগ।এরই মধ্যেই মারাত্মক আকার ধারণ করেছে স্তনের ক্যানসার। কীভাবে বাঁচবেন এর থেকে!!

ব্রেস ক্যানসার ক্রমেই বাড়াচ্ছে তার মারণ থাবা। সম্প্রতি এন্ডোক্রিন সোসাইটির বার্ষিক মিটিং ENDO 2019-এর আলোচনা সভায় পেশ করা হয়েছে একটি গবেষণা রিপোর্ট। সেখানেই বলা হয়েছে রাতে যাঁরা হালকা আলো জ্বালিয়ে ঘুমোতে অভ্যস্ত তাঁদের স্তন ক্যানসার হওয়ার সম্ভাবনা কয়েক গুণ বেশি।এবং স্তন থেকে ক্যানসার ছড়াতে পারে হাড়ে।

নিউ ওর্লিয়ানের Tulane University School of Medicine-এর সহকারি অধ্যাপক মুরলিধরন আনবালাগান জানিয়েছেন ,’এটি খুবই গুরুত্বপূর্ণ। বহু ক্ষেত্রেই দেখা গিয়েছে স্তনের ক্যানসারে যে সব রোগী আক্রান্ত তাঁরা রাতে ঘুমানোর সময়ে হয় আলো জ্বেলে রাখেন অথবা মোবাইলে কাজ করেন কিংবা নাইট শিফটে কাজ করেন।’

আমেরিকার ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী ২০১৭ সালে দেড় লাখ মার্কিনি মহিলা ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হয়েছেন যা দ্রুত ছড়িয়ে পড়েছে শরীরের অন্যান্য অংশে। বেশিরভাগ ক্ষেত্রেই তা ছড়িয়েছে হাড়ে।

অতএব ক্যানসারের থাবা থেকে বাঁচতে একটু সচেতন হন। প্রয়োজন কী ঘুমাতে যাওয়ার সময়ে অন্ধকারে মোবাইল চেক করার! কিংবা রাতে ঘরে নাইট ল্যাম্প না জ্বললেই বা কীসের এত অসুবিধে। নিজের ভালোর জন্যেই চেষ্টা করুন এই ছোট ছোট অভ্যেসগুলি বদলাতে।

Check Also

ব্ল্যাক টি না গ্রিন টি, কোনটি বেশি উপকারী?

গ্রিন টি এবং ব্ল্যাক টি উভয়ই স্বাস্থ্যকর পানীয়। তবে আপনি কি কখনও ভেবে দেখেছেন, কোনটি …