আপনার বাসায় কি সিলিন্ডার আছে? তাহলে পড়ুন…

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের আতঙ্ক রয়েছে বাসা বাড়ি, হোটেল, রেস্টুরেন্টসহ বিভিন্ন প্রতিষ্ঠানে। ছোট্ট একটি গ্যাস সিলিন্ডার ঘটাতে পারে অনেক ভয়াবহ দুর্ঘটনা। তাই গ্যাস সিলিন্ডার ব্যবহারের আগে নিজে সতর্ক হোন এবং পরিবারের সবাইকে সকর্ত থাকতে বলুন।

আপনার একটু সতর্কতাই এড়াতে পারে দুর্ঘটনা। গ্যাস সিলিন্ডার থেকে বিস্ফোরণ বা কোন রকম দুর্ঘটনা এড়াতে কি করণীয় তা সম্পর্কে জেনে নেয়া যাক:-

পাইপ পরিষ্কার রাখতে অনেকেই গ্যাসের পাইপের গায়ে কাপড় বা প্লাস্টিক দিয়ে মুড়ে রাখেন। এমনটা কখনোই করবেন না। কারণ, এ ক্ষেত্রে পাইপ থেকে গ্যাস লিক হলেও তা ধরা পড়বে না।

একই পাইপ বছরের পর বছর ব্যবহার করবেন না। নিরাপত্তার খাতিরে প্রতি ২-৩ বছর পর পর গ্যাসের পাইপ বদলে ফেলুন।

গ্যাস বন্ধ করে রান্নাঘর থেকে বের হওয়ার আগে অবশ্যই দেখে নিন গ্যাসের পাইপটি যেন কোন ভাবেই গ্যাস ওভেনের গরম বার্নারের গায়ে লেগে না থাকে।

অনেকেই পাইপ পরিষ্কার করতে সাবান ব্যবহার করেন। এর ফলে মারাত্মক বিপদ ঘটে যেতে পারে। গ্যাসের পাইপ পরিষ্কার করার জন্য শুকনো কাপড় ব্যবহার করুন। পাইপটি খুব নোংরা হলে মোছার কাপড়টি হালকা করে পানিতে ভিজিয়ে নিন। সেই ভেজা কাপড় দিয়েই পরিষ্কার করুন গ্যাসের পাইপ।

রান্নাঘরে ঢুকেই গ্যাসের গন্ধ পেলে তখনই বাইরে বেরিয়ে আসুন। ওই অবস্থায় কোনো সুইচ বোর্ড বা বৈদ্যুতিক সরঞ্জাম চালু করবেন না। মনে রাখবেন, রান্নার গ্যাস বাতাসের চেয়ে ভারি। ফলে গ্যাস লিক করলেও তা মেঝের কাছাকাছি ঘোরাফেরা করে। তাই প্রাথমিকভাবে কাপড়, তোয়ালে বা হাতপাখার সাহায্যে হাওয়া দিয়ে গ্যাস রান্নাঘরের বাইরে বের করে দেওয়ার চেষ্টা করতে পারেন।

অনেকেই গ্যাস জ্বালানোর লাইটার বা দেয়াশলাই ব্যবহারের পর সেটি সিলিন্ডারের উপরেই রেখে দেন। খেয়াল রাখবেন, সিলিন্ডার গরম হতে পারে এমন কোন কাজ করবেন না। গ্যাস ওভেন, সিলিন্ডার বা গ্যাসের পাইপ কখনোই যেন খুব কাছাকাছি এসে না পড়ে। সব সময় এগুলোর মধ্যে নিরাপদ দূরত্ব বজায় রাখুন।

গ্যাসের পাইপটির গায়ে বা সিলিন্ডারে ‘আইএসআই’ চিহ্ন আছে কিনা, তা দেখে নিতে ভুলবেন না। ‘আইএসআই’ চিহ্ন না থাকলে সেই সিলিন্ডার বা পাইপ অবিলম্বে পরিষেবা প্রদানকারী সংস্থাকে ফেরত দিন।

রান্নাঘর থেকে বের হওয়ার আগে সিলিন্ডারের মুখ সেফটি ক্যাপ দিয়ে ঢেকে রাখুন।

Check Also

কাঁচা না শুকনো মরিচ-কোনটি বেশি স্বাস্থ্যকর ?

মরিচ ছাড়া রান্না অসম্পূর্ণ থেকে যায়। রান্নায় সাধারণত দুই ধরনের মরিচ ব্যবহৃত হয়। একটা লাল …