ঘরে বসেই যেভাবে তৈরি করতে পারেন স্পাইসি থাই স্যুপ

শরীর সুস্থ রাখতে বা নিজেকে ফিট রাখতে স্যুপের কোনও বিকল্প নেই। তবে রোজ রোজ রেস্তোরাঁয় গিয়ে স্যুপ খাওয়ার বিলাসিতা সকলের নাও থাকতে পারে। তাই বলে কি স্যুপ খাওয়া থেকে বিরত থাকতে হবে ? মোটেই না। তাই বাড়িতেই এবার বানিয়ে ফেলুন মনের মতন স্বাদের নানান স্যুপ। আজ রইল স্পাইসি থাই স্যুপ বানানোর প্রণালী এবং পদ্ধতি।

উপকরণ:
মুরগির মাংস- আধ কাপ লম্বা কিংবা চৌকো করে কাটা
চিংড়ি মাছ- খোসা ছাড়ানো অবস্থায় আধ কাপ
ডিমের কুসুম- ২ টো
চিকেন স্টক- ৪ থেকে ৫ কাপ
মাখন- ১ টেবিল চামচ
চিলি সস- ৩ টেবিল চামচ
টমেটো সস- ২ টেবিল চামচ
সয়া সস- ১ টেবিল চামচ
কাঁচালঙ্কা- ৭ থেকে ৮টি (চিরে রাখা)
কর্নফ্লাওয়ার- ২ টেবিল চামচ
লেবুর রস- ১ চা চামচ
লেমন গ্রাস- ৪ টি
চিনি- ১ চা চামচ
লবণ- স্বাদ মতো
সাদা গোলমরিচের গুঁড়ো আধ চা চামচ
সাদা ভিনিগার- ১ টেবিল চামচ

পদ্ধতি:

মুরগির মাংস লম্বা করে কাটার পর পড়ে থাকা মাংসের হাড় একটি পাত্রে নিন। তাতে ১০ থেকে ১২ কাপ জল দিয়ে সঙ্গে সামান্য লবণ, ১ চা চামচ আদা বাটা এবং রসুন বাটা দিয়ে ফোটাতে থাকুন। স্টক ফুটে অর্ধেক হয়ে এলে নামিয়ে রাখুন। এবার সেই স্টক আবার ওভেনে বসিয়ে দিয়ে তাতে একে একে দিয়ে দিন মাংসের টুকরো, চিংড়ি মাছ, লেমন গ্রাস, সয়া সস, চিলি সস, ভিনিগার, টমেটো সস, লবণ, সাদা গোলমরিচের গুঁড়ো এবং চিনি। হাতা দিয়ে ভালো করে নেড়ে দিন যাতে সমানভাবে সব মিশে যায় চিকেন স্টকের সঙ্গে।

এদিকে, একটি বাটিতে ডিমের কুসুম নিয়ে ভালো করে ফেটিয়ে নিন এবং সেই ফেটানো ডিম মুরগির মাংসের স্টকে ভালো করে মিশিয়ে দিন। মাংস এবং চিংড়িমাছ সেদ্ধ হওয়া পর্যন্ত ঢিমে আঁচে স্টক বসিয়ে রাখুন। সুসিদ্ধ হয়ে গেলে আধ কাপ জলে কর্নফ্লাওয়ার গুলে চিকেন স্টকে দিয়ে দিন। স্টক আস্তে আস্তে ঘন হয়ে আসবে। এবার তাতে মাখন, লেবুর রস ও কাঁচালঙ্কার ফালি দিয়ে একটু নেড়ে নিন। গরম গরম পরিবেশন করুন স্পাইসি থাই স্যুপ।

Check Also

মজাদার মোনাক্কা তৈরির রেসিপি

মজার একটি খাবার মোনাক্কা। এর দেখা বেশি মেলে বৈশাখে, বিভিন্ন গ্রামীণ মেলায়। রাস্তার পাশেও অনেক …