জেনে নিন কোন দেশের মানুষরা সবচেয়ে বেশি রাগী

সম্প্রতি প্রকাশিত হয়েছে বার্ষিক ‘গ্যালাপ গ্লোবাল ইমোশনস রিপোর্ট’৷ প্রতিবেদনটি জানাচ্ছে, সারা বিশ্বে বাড়ছে রাগ, মানসিক চাপ ও চিন্তাগ্রস্ত মানুষের সংখ্যা৷

সমীক্ষা কী বলছে? ‘গ্যালাপ গ্লোবাল ইমোশনস রিপোর্ট’ প্রতি বছর প্রকাশিত হয় সারা বিশ্বে মানুষের রাগ ও মানসিক চাপের বর্তমান অবস্থা বিষয়ে৷ ২০১৯ সালের এই প্রতিবেদনের উদ্দেশ্যে ১৪০ দেশ থেকে মোট ১৫০,০০০ জনের সাক্ষাৎকার নেওয়া হয়৷ সমীক্ষায় দেখা গেছে, অংশগ্রহণকারীদের এক-তৃতীয়াংশ মানুষই ভোগেন মানসিক বিষাদ ও অতিরিক্ত রাগে।

যে দেশে সবচেয়ে কম রাগীদের বাস: প্রতিবেদনে দেখা গেছে, বিশ্বের সব দেশের তুলনায় সবচেয়ে কম রাগজনিত সমস্যায় ভোগেন প্যারাগুয়ের মানুষ৷ তালিকায় থাকা পাঁচটি এমন দেশ, যেখানে মানুষ রাগ বা বিষাদে কম ভোগেন, সেগুলি হলো প্যারাগুয়ে, পানামা, গুয়াতেমালা, মেক্সিকো ও এল সালভাদোর।

সবচেয়ে বেশি রাগী যে দেশে: অন্যান্য সব দেশকে পেছনে ফেলে আফ্রিকার দেশ চাড উঠে এসেছে সবচেয়ে বেশি রাগ ও বিষাদে ভোগা দেশের তালিকায়৷ তারপর রয়েছে নাইজার, সিয়েরা লিওন, ইরাক ও ইরান।

কেমন ছিল প্রশ্ন: সমীক্ষায় সিদ্ধান্তে পৌঁছনোর জন্য ঠিক করা হয়েছিল কিছু প্রশ্নের তালিকা৷ তার মধ্যে ছিল, কয়েকটি মজার প্রশ্ন৷ যেমন ‘গতকাল আপনি কতবার হেসেছেন?’ বা ‘আপনার কি মন খারাপ’ ইত্যাদি৷

সমীক্ষার আগে…: সমীক্ষায় অংশগ্রহণকারীদের ৭১ শতাংশ মানুষই বলেন যে সাক্ষাৎকারের আগের দিন তাদের আনন্দে কেটেছে৷ কিন্তু উলটোদিকে বাড়ছে চিন্তাগ্রস্ত ও অবসাদে ভোগা মানুষের সংখ্যা।

Check Also

ভয়ঙ্কর প্রেমিকা! (ভিডিও)

পাশে বসিয়ে অন্য নারীকে দেখা যে কতটা ঝুঁকিপূর্ণ সেটা হাড়ে হাড়ে টের পেলেন এক প্রেমিক। …