জেনে নিন চুল রঙ করার পার্শ্বপ্রতিক্রিয়া

এক সময় পাকা চুল ঢাকতে শুধু চুলে কালো রঙ ব্যবহার হত। কিন্তু বর্তমানে ফ্যাশনের জন্য চুলে লাল, নীল, সোনালি, সবুজ, বেগুনী রঙ করে থাকি। তবে এই ধরণের রঙের ক্ষতিকর দিক তো আছেই তার সঙ্গে চুল রঙ করার পদ্ধতিতেও রয়েছে অনেক ত্রুটি। চুল কালার করার ক্ষতিকর দিকগুলো নিয়ে নিচে আলোচনা করা হল।

ক্যান্সারের ঝুঁকি– গবেষণায় চুল রঙের সঙ্গে ক্যান্সারের সম্পর্ক পাওয়া গিয়েছে। এর কারণ হল চুলের রঙে থাকে এমন কিছু ক্ষতিকর রাসায়নিক উপাদান যা চুলের মাধ্যমে শরীরের ভেতরে প্রবেশ করতে পারে।

অ্যালার্জি– চুলের রঙে থাকে ‘প্যারাফিনাইলেনেডিয়ামিন’ নামক রাসায়নিক উপাদান। যা অ্যালার্জির কারণ। অ্যালার্জির কারণে ত্বকের বিভিন্ন জায়গা লাল লাল হয়ে ওঠে, তীব্র চুলকানিও হতে পারে।

ত্বকের ক্ষতি– চুলে রঙ ব্যবহারের কারণে ত্বকের রং পরিবর্তন হয়ে যেতে পারে। এই বিষয়ে গবেষকেরা গবেষণা চালাচ্ছেন। চুলে রং ব্যবহারের সময় হাত-মোজা ব্যবহার করুন।

শ্বাস-প্রশ্বাসের সমস্যা– চুলের রঙে থাকা আরেকটি রাসায়নিক উপাদান হল ‘পারসালফেটস’। এই উপাদানের জন্য যাদের হাঁপানি রোগ নেই তাদেরও শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা হতে পারে। এছাড়াও চুলের রঙে থাকা ক্ষতিকর উপাদান নিয়মিত নিশ্বাসের মাধ্যমে প্রবেশ করলে শ্বাসতন্ত্রের মারাত্মক সমস্যা দেখা দিতে পারে।

চোখের সমস্যা– চুলের রঙ চোখে চলে গেলে চোখ জ্বালা, জল পড়া ইত্যাদি সমস্যা দেখা দেয়।

Check Also

চুল পড়া বন্ধ করবে এই খাবারগুলো

চুল পড়ার সমস্যা নিয়ন্ত্রণ করা না গেলে ধীরে ধীরে তা বাড়তে থাকে। আমাদের চুল পড়ার …