Advertisements

তীব্র গরমে রোদ থেকে বাঁচতে

এই গরমে বাইরে বেরোলে কিছু প্রস্তুতি নিয়ে বের হওয়া বুদ্ধিমানের কাজ। কারণ, বাইরে সূর্যের প্রখর মেজাজ যেন চোখ রাঙাচ্ছে! আবার ঝড়বৃষ্টিও আসতে পারে যেকোনো সময়। সূর্যের অতিবেগুনি আলোকরশ্মি আমাদের চুল আর ত্বকের ক্ষতি করতে পারে। আবার গরমে ঘেমে পানিশূন্যতা এমনকি হিটস্ট্রোকের মতো ঘটনাও ঘটতে পারে। সেই সঙ্গে ধুলাবালু তো রয়েছেই। গরমে রোদ ও ধুলাবালুর হাত থেকে বাঁচতে চাই সচেতনতা। বাইরে বের হওয়ার আগে সঙ্গে কয়েকটি প্রয়োজনীয় জিনিস নিয়ে নিন। তাতে আপনার ত্বক, চুল, চোখ যেমন রোদ ও ধুলাবালুর হাত থেকে বাঁচবে। ছোট–বড় সবারই ত্বকের ব্যাপারে বিশেষ মনোযোগ দিতে হবে। রোদ থেকে সবচেয়ে বেশি ক্ষতি হয় ত্বকের। অনেক সময় সাজগোজও নষ্ট হয়ে যায়। সে কারণে নিতে হবে বিশেষ ব্যবস্থা। এ বিষয়ে থাকল বেশ কিছু পরামর্শ।

DabKzH6XkAIWNCD-225x300 তীব্র গরমে রোদ থেকে বাঁচতে

ত্বকে লাগাতে হবে সানস্ক্রিন
রোদে বের হলে অবশ্যই উন্মুক্ত ত্বকে সানস্ক্রিন ক্রিম বা লোশন বা পাউডার মাখতে হবে। বাইরে বের হওয়ার অন্তত ২০ মিনিট আগে সানস্ক্রিন মেখে নিন, যা রোদ থেকে ত্বককে রক্ষা করে। সারা দিন যদি রোদের মধ্যে থাকতে হয়, তবে একবার সানস্ক্রিন মাখলে তা সারা দিন কাজ করবে না। নির্দিষ্ট সময় পরে সানস্ক্রিনের প্রভাব শেষ হয়ে যায়। তাই সাধারণত প্রতি দুই-তিন ঘণ্টা পরপর সানস্ক্রিন মাখলে ত্বক ভালো হয়। খেয়াল রাখতে হবে সানস্ক্রিন নিজের ত্বকের সঙ্গে মানানসই কি না?

Advertisements

সঙ্গে নিতে হবে ছাতা

রোদ থেকে বাঁচতে ছাতা হতে পারে আপনার সবচেয়ে উপকারী বন্ধু। এটি শরীরকে রোদের হাত থেকে রক্ষা পেতে সাহায্য করবে। আবার বৃষ্টির হাত থেকেও রক্ষা করবে। বলতে গেলে পরম বন্ধু। বাজারে নানা রং আর আকৃতির ছাতা পাওয়া যায়। আপনার পছন্দসই ছাতা রাখতে হবে সঙ্গে।

ত্বকের আর্দ্রতা বজায় রাখতে

গরমে ত্বক ঠিক রাখতে প্রচুর পরিমাণে পানি, পানিজাতীয় খাবার ও পানিসমৃদ্ধ ফলমূল খান। এতে ত্বকের আর্দ্রতার মাত্রা ঠিক থাকবে। এ ছাড়া বাইরে বের হওয়ার সময় ব্যাগের ভেতর পানিভর্তি বোতল নিয়ে নিন। সঙ্গে আরও রাখুন স্যালাইনের প্যাকেট এবং ঘাম মোছার জন্য টিস্যু, পরিষ্কার রুমাল।

শরীর বারবার ঘামলে

আবার শরীরের যেসব জায়গায় ঘাম জমে স্যাঁতসেঁতে হয়ে থাকার আশঙ্কা থাকে, যেমন বাহুর নিচে, গলার নিচে, স্তনের নিচে, বদ্ধ জুতা পরলে আঙুলের ফাঁকে—সেসব জায়গায় আলাদা করে ট্যালকম পাউডার মেখে নিতে পারেন। এতে সেসব জায়গায় জমে থাকা ঘাম শোষণ করে জায়গাটি শুষ্ক থাকে।

গোসল করতে হবে নিয়মিত

গরমে একটা মূল সমস্যা পরিছন্ন থাকা। রোদে ত্বক তৈলাক্ত হয়ে যায়। বাতাসের প্রচুর ধুলাবালু-ময়লা ত্বকে আটকে ব্রণ কিংবা র‌্যাশ হতে পারে। তাই সব সময় ত্বক পরিষ্কার রাখতে হবে। প্রতিদিন কয়েকবার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। ভেজা (ওয়েট) টিস্যু দিয়েও মুখ পরিষ্কার করা যায়। পরিচ্ছন্ন থাকতে দিনে অন্তত দুই থেকে তিনবার গোসল করা উচিত।

লেখক: চিকিৎসক

Advertisements

Check Also

মা হওয়ার পরিকল্পনা করছেন? যেসব বিষয় মেনে চলবেন

যারা মা হওয়ার পরিকল্পনা করছেন তাদের কিছু বিষয় অবশ্যই মেনে চলা জরুরি। গর্ভাবস্থা একজন নারীর …