‘হয় বিয়ে, নয়তো বাংলাদেশের হয়ে খেলব’

১ মিনিট ২৩ সেকেন্ডের ভিডিও। শুরুতে দেখা যাচ্ছে, পেনাল্টি শ্যুট নেওয়ার জন্য প্রস্তুত কুসুম। শট নেওয়ার আগে এই নারী ফুটবলারের কণ্ঠে শোনা যায়, ‘আমি মহিনুপুরের কুসুম। আমার জন্ম ও আমার বেড়ে ওঠা সবই এই গ্রামে। ভাগ্যের ফেরে আজ আমি এই মাঠে। কিন্তু আজকেই আমার জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্তটা ঘটবে। হয় আমার বিয়ে হবে, নয়তো আমি বাংলাদেশের হয়ে অনূর্ধ্ব–১৯–এ খেলব। জানি না আমার কপালে কী আছে।’

এরপর দেখা যায় স্কুল ড্রেস পরিহিত কুসুমকে। যেখানে বাবার সামনে কানে ধরে দাঁড়িয়ে রয়েছেন কুসুম। আর বলছেন, ‘কানে ধরলাম, আমি জীবনেও আর রাস্তাঘাটে খেলব না।’ এখানেই শেষ নয়। এরপর ভিডিওতে কুসুমকে ছোট ছেলেদের সঙ্গে ফুটবল নিয়ে দৌড়াতে দেখা যায়। এমনকি বিয়ের শাড়িতেও দেখা যায় কুসুমকে। শেষের দিকে কুসুমের বাবাকে বলতে শোনা যায়, ‘ও আর ফুটবল খেলবে না।’

ফুটবলার চরিত্রে অভিনেত্রী ও মডেল নুশরাত ইমরোজ তিশা। ছবি: প্রোমোর স্ক্রিনশট

কুসুম নামের এই খেলোয়াড়টি আসলে জনপ্রিয় অভিনেত্রী ও মডেল নুসরাত ইমরোজ তিশা। আসন্ন অনূর্ধ্ব-১৯ বঙ্গমাতা আন্তর্জাতিক টুর্নামেন্ট গোল্ড কাপ উপলক্ষে যে প্রচারণা ভিডিও (প্রোমো) তৈরি করা হয়েছে, সেখানেই দুর্দান্ত ফুটবলার চরিত্রে আবির্ভাব হয়েছে দেশের অন্যতম সেরা এ অভিনেত্রীর। ফুটবলার হতে হলে সামাজিক কত বাধা ডিঙাতে হয়, তিশার চরিত্রে সে অদম্য গল্পটাই ফুটে উঠেছে।

আগামী ২২ এপ্রিল পর্দা উঠবে অনূর্ধ্ব-১৯ বঙ্গমাতা আন্তর্জাতিক টুর্নামেন্টের। স্বাগতিক বাংলাদেশ অংশ নিচ্ছে আরব আমিরাত, মঙ্গোলিয়া, তাজিকিস্তান, কিরগিজস্তান ও লাওস। গ্রুপ ‘বি’ তে বাংলাদেশের সঙ্গী আরব আমিরাত ও কিরগিজস্তান। বাকি তিনটি দল ‘এ’ গ্রুপে। আন্তর্জাতিক এই টুর্নামেন্টে শিরোপা জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী অনূর্ধ্ব-১৯ জাতীয় নারী ফুটবল দল।

এই টুর্নামেন্টকে সামনে রেখে আরটিভি ও কে-স্পোর্টসের পক্ষ থেকে করা হয়েছে ভিন্ন রকম একটি আয়োজন। সাতজন নারী নির্মাতা নির্মাণ করেছেন ‘এগিয়ে যাওয়ার নেই মানা’ শিরোনামে সাতটি নাটক। নারীদের প্রেরণার গল্প নিয়ে বানানো এই নাটকগুলো প্রচারিত হচ্ছে ৭ এপ্রিল থেকে। ফুটবল নিয়ে নুসরাত ইমরোজ তিশা ও সায়েদ জামান শাওন- এর অভিনয়ে, শ্রাবনী ফেরদৌসের পরিচালনায় ‘কুসুমের গল্প’ দেখা যাবে আগামী ১৫ এপ্রিল রাত ৮টায়।

২২শে এপ্রিল থেকে শুরু হতে যাওয়া এ টুর্নামেন্ট এর প্রতিটি খেলা সরাসরি দেখা যাবে আরটিভিতে।

Check Also

কেন হয় জমজ সন্তান!

সন্তান জন্মদান পৃথিবীর সবচেয়ে কষ্টের এবং আনন্দদায়ক কাজের মধ্যে অন্যতম। একটি নতুন প্রাণ আনন্দ উচ্ছ্বাস …