লেবু দিয়ে আশ্চর্যজনক ও অপ্রত্যাশিত যেসব কাজ করতে পারেন

সচরাচর অনেকেই লেবুর রস ভাতের সঙ্গে খায়। লেবু চা-ও অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। তবে লেবু দিয়ে আরো কিছু কাজ করা যায়। আসুন জেনে নেওয়া যাক সেসব বিষয় সম্পর্কে।

মশার কামড়ের ক্ষত সারাতে

মশার কামড় দেওয়ার জায়গাগুলোতে এক ধরনের ফুঁসকুড়ি ওঠে। সেখানে চুলকানিও শুরু হয়। তবে ওই জায়গায় লেবুর রস মেখে দিলে কিংবা কাটা লেবু সেখানে ঘঁষলে আরাম পাওয়া যায়।

পরিষ্কার পরিচ্ছন্নতার কাজে

মাইক্রোওয়েভ থেকে শুরু করে বোতল পরিষ্কারে লেবুর ব্যবহার দারুণ কাজে দেয়। লেবু দিয়ে এসব পরিষ্কার যেমন ভালোভাবে হয়, তেমনি ভালো একটা গন্ধও থেকে যায়।

গলা ব্যাথা প্রশমনে

গলা ব্যাথা প্রশমনে লেবুর রস ভালো কাজে দেয়। এক গ্লাস পানির মধ্যে লেবুর রস দিয়ে খেলে দারুণ উপকার পাওয়া যায়। এমনকি লেবু চা খেলেও গলা ব্যাথা সেরে যায়।

মানসিক চাপ কমাতে

শরীরে বাড়তি অ্যানার্জি ফিরে পেতে এবং মানসিক চাপ কমানোর জন্য লেবু দারুণ কাজে দেয়। তাছাড়া লেবুর সুগন্ধি মন এমনিতেই ফ্রেশ করে দেয়।

বমি বমি ভাব কাটাতে

অনেকেই বমি বমি ভাব কাটাতে লেবু পাতা ছিঁড়ে নাকে দেন। লেবুর রস খেলে বমি বমি ভাব দূর হয়ে যায়। অত্যধিক পরিমাণে লেবুর রস খেলে দাঁতের সমস্যা হওয়ার শঙ্কা রয়েছে।

ফ্রিজ দুর্গন্ধমুক্ত রাখতে

ফ্রিজে নানা রকমের জিনিস রাখার ফলে উৎকট গনস্ধ সৃষ্টি হতে পারে। তবে ফ্রিজে লেবু রেখে দিলে এ ধরনের উৎকট গন্ধ তৈরি হয় না। লেবু কেটে রাখলে আরো ভালো ফল পাওয়া যায়।

Check Also

যেভাবে চিনবেন সদ্য ধরা ইলিশ

রাজধানীর বিভিন্ন বাজারে এখন প্রচুর ইলিশ পাওয়া যাচ্ছে। আগের তুলনায় এখন ইলিশের দাম হাতের নাগালেই …