চুল পড়া বন্ধ করবে পেয়ারা পাতা

চুল সৌন্দর্যের গুরুত্বপূর্ণ একটি দিক। ব্যক্তিত্বের ওপর প্রভাবও ফেলে চুল। তাই চুল ঝরার সমস্যায় অনেকেই থাকেন বিব্রতকর অবস্থায়। আবার বর্ষাকালে চুল ঝরেও বেশি।

বর্ষায় বাতাসে জলীয় বাষ্প এবং আর্দ্রতার পরিমাণ বেড়ে যাওয়ায় ভিজে চুল সহজে শুকতে চায় না। দীর্ঘক্ষণ চুলের গোড়া ভিজে থাকায় আলগা হয়ে চুল পড়ে যেতে থাকে। একটি ঘরোয়া পদ্ধতি কাজে লাগিয়ে সহজেই বর্ষাকালে অতিরিক্ত চুল পড়ার হাত থেকে রেহাই পাওয়া সম্ভব।

এই পদ্ধতির জন্য চাই মাত্র কয়েকটি পেয়ারা পাতা। ভাবছেন কী ভাবে পেয়ারা পাতা দিয়ে অতিরিক্ত চুল ঝরা ঠেকাবেন?

আসুন বিস্তারিত জেনে নেয়া যাক…

ব্যবহার পদ্ধতি:

একটি পাত্রে ৩-৪ কাপ পরিষ্কার পানি সঙ্গে ৫-৬টি পেয়ারা পাতা দিয়ে অন্তত ২০ মিনিট সেদ্ধ করে নিন। এরপর এই গরম পানির সঙ্গে ২ কাপ ঠাণ্ডা পানি মিশিয়ে নিন। এরপর এই উষ্ণ পানি মাথার ত্বকে বা স্ক্যাল্পে দিয়ে ভাল করে মাখিয়ে ১ ঘণ্টা রাখুন। এর পরে মাথা ভাল করে ধুয়ে ফেলুন।

যদি ভাল ফল পেতে চান, তবে রাতে ঘুমানোর আগে এই পদ্ধতিটি ব্যবহার করুন। সপ্তাহে অন্তত তিন দিন এই পদ্ধতি কাজে লাগিয়ে চুলের যত্ন নিতে পারলে অতিরিক্ত চুল পড়ার সমস্যা অনেকটাই কমে যাবে, সেই সঙ্গে গজাবে নতুন চুলও।

পেয়ারা পাতায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন যা চুলের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। চুল ঝরা তো বন্ধ করেই চুলের গোড়াও মজবুত করে পেয়ারা পাতার রস।

Check Also

চুলের ডগা ফাটা রোধে ৫ উপায়

লম্বা আর সুন্দর চুল অথচ একটু বাড়তে না বাড়তেই ডগা ফেটে যাচ্ছে? একটু আচড়াতেই ভেঙে …