জেনে নিন আপনার প্রেম কোন পর্যায়ে আছে

সবকিছুরই একটি করে পর্যায় থাকে। হতে পারে তা আপনার জীবন কিংবা ক্যরিয়ার। প্রেমের ক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়। একটি সম্পর্ক পরিপূর্ণ হতে পেরিয়ে আসতে হয় কিছু ধাপ বা স্তর। একেকটি স্তর বা পর্যায়ের সফলতার উপর নির্ভর করে সম্পর্কটি কি পরবর্তী ধাপের দিকে এগোবে না কি থেমে যাবে।

সম্পর্কের বিবর্তনের রয়েছে চারটি ধাপ। মিলিয়ে নিন আপনার সম্পর্কটি এখন ঠিক কোন পর্যায়ে আছে-

প্রবল আকর্ষণ: প্রথম দেখায় অল্প একটু ভালোলাগা, তারপর বন্ধুত্ব। সময়ের সঙ্গে সঙ্গে তাতে বন্ধুত্বের চৌকাঠ পেরিয়ে প্রেমের উঁকিঝুকি। এই স্তরে আকর্ষণের টান প্রচণ্ড তীব্র থাকে। এই সময়টায় প্রেমিক-প্রেমিকা পরস্পরকে ছেড়ে থাকতেই পারেন না। অর্থাৎ এ সময়টা শুধুই হরমোনের তীব্রতা আর ওঠানামার সময়।

মধুচন্দ্রিমা: তীব্র আকর্ষণের মাত্রাটি একসময় স্থির হয়। এই সময়ে পুরো পৃথিবী রঙিন লাগতে শুরু করে। যা দেখবেন, তাই ভালোলাগবে। মনের মানুষের কোনো দোষই আপনার চোখে পড়বে না এই সময়। প্রেম অন্ধ, তা সম্ভবত এই সময়টাকে দেখেই বলা হয়েছে।

আবেগের টান: যখন মনে হবে, ওকে ছাড়া আমার একা চলা সম্ভব নয়- এটি তেমনই সময়। এই স্তরে আবেগের গভীরতা সবচেয়ে বেশি হয়। এই সময়ে পৌঁছে আপনারা ভবিষ্যতের পরিকল্পনা করতে শুরু করেন। অন্য কথায়, সম্পর্কে কোনো দ্বিধাদ্বন্দ্ব থাকলে তা শুধরে নেওয়ার সময়ও এখনই।

আত্মসমীক্ষা: এই সময়ে দু’জনেই পরস্পরের প্রতি অপরজনের দায়বদ্ধতা, প্রতিশ্রুতির দিকটা যাচাই করে নিতে চান। সম্পর্কের যেকোনো সমস্যা থাকলে তা মেরামতের কাজটাও শুরু হয় এই সময় থেকেই। কিন্তু ব্যবধানগুলোও স্পষ্টতর হতে শুরু করে। আত্মসমীক্ষার এই স্তরটা সবচেয়ে জটিল। এই স্তর পেরিয়ে যেতে পারলেই সুখী একটি দাম্পত্যজীবন অপেক্ষা করছে আপনাদের জন্য।

Check Also

স্ত্রীকে সুখি রাখার অদম্য পাঁচ উপায়

স্ত্রীকে বিভিন্ন ধরনের জিনিস দিয়ে পটানোর কথা অসংখ্য প্রতিবেদনে বলা হয়েছে। স্ত্রীকে খুশি করার কিছু …