Advertisements

বিয়ে বাড়ির মতো লোভনীয় ‘মুরগির রোস্ট’ তৈরি করুন বাড়িতেই

roast বিয়ে বাড়ির মতো লোভনীয় ‘মুরগির রোস্ট’ তৈরি করুন বাড়িতেই

চিকেন রোস্ট বা মুরগির রোস্ট পোলাও এর সঙ্গে খেতে দারুণ লাগে। অনেক লোভনীয় এই রোস্ট বিয়ে বাড়িতে সব থেকে আকর্ষণীয় একটি পদ। বাড়িতে সবাই কম বেশি অতিথি আপ্যায়ন করতে পছন্দ করেন।

তাই অতিথি আপ্যায়ন বা ঘরের সবার জন্য আজই তৈরি করে ফেলুন বিয়ে বাড়ির মতো সুস্বাদু মুরগির রোস্ট। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ:

মুরগি মাংস ৪ পিস, আদা বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, মাওয়া ১ টেবিল চামচ, কাঠবাদাম বাটা ১ টেবিল চামচ, পেস্তাদানা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা আধা চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, গরম মশলা গুঁড়া আধা চা চামচ, গোলমরিচ বাটা আধা চা চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, টক দই আধা কাপ, ঘি ২ টেবিল চামচ, পেস্তা বাদাম, কিশমিশ, আলু বোখারা পরিমাণ মতো, লবণ পরিমাণ মতো দুধ আধা কাপ।

Advertisements

প্রণালী:

প্রথমে মুরগির পিসগুলো ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে রেখে দিন। পানি ঝরে যাওয়া মুরগির পিসগুলোতে দই মাখান। মুরগি চার টুকরা করে অর্ধেক টকদই ও লবণ মেখে ২০ মিনিট রেখে দিন। ২০ মিনিট পর কড়াইয়ে ৪ টেবিল চামচ তেল দিয়ে মুরগির টুকরোগুলো হালকা বাদামি করে ভেজে নিন।

একটি প্যানে তেল ও ঘি দিন। তাতে আদা বাটা, পেঁয়াজ বাটা, কাঠ বাদাম বাটা, পেস্তাদানা বাটা, রসুন বাটা, জিরা বাটা, গরম মশলা গুঁড়া, গোল মরিচ বাটা, পেঁয়াজ বেরেস্তা, ঘি, টক দই, পেস্তা বাদাম, কিশমিশ, আলু বোখারা দিয়ে মশলা ভুনে নিন। এবার এই ভুনা মশলার মধ্যে ভাজা মাংস দিয়ে তারপর আধা কাপ দুধ দিয়ে রান্না করুন ১০ মিনিট। ১০ মিনিট পর মৃদু আঁচে ঢাকনা দিয়ে রাখুন। ২০ মিনিট পর বের করে পছন্দমত সাজিয়ে গরম গরম পোলাও কিংবা বিরিয়ানির সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু চিকেন রোস্ট।

Advertisements

Check Also

পান্তোয়া পিঠা তৈরির রেসিপি

শীতের সময় মানেই নানা পিঠার সমাহার। মিষ্টি, ঝাল নানারকম বাহারি স্বাদের পিঠা ছোট-বড় সবার কাছেই …