Advertisements

মুচমুচে জিলাপি তৈরির সবচেয়ে সহজ রেসিপি

jilapi মুচমুচে জিলাপি তৈরির সবচেয়ে সহজ রেসিপি

জিলাপি দেখলে জিভে জল আসে? উপরটা মুচমুচে আর ভেতরটা রসে ভরা জিলাপি দেখে লোভ সামলে রাখা সত্যিই কষ্টকর। কিন্তু বাইরে থেকে কেনা জিলাপি স্বাস্থ্যকর নাও হতে পারে। তাই বলে কি জিলাপি খাবেন না? জেনে নিন ঘরেই কীভবে মুচমুচে জিলাপি তৈরি করতে পারবেন-

উপকরণ:

এক কাপ ময়দা
দেড় টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার
দেড় টেবিল চামচ ময়দা
দুই টেবিল চামচ ঘি
এক চিমটি লবণ
এক চা চামচ চিনি
এক চা চামচ ইস্ট
এক কাপ পরিমাণ গরম পানি
অরেঞ্জ ফুড কালার।

চিনির সিরা তৈরিতে:

দেড় কাপ চিনি
এক কাপ পানি
তিনটি লবঙ্গ
দুইটি এলাচ গুঁড়া
এক চিমটি পরিমাণ জাফরান।

প্রণালি:

আধা কাপ পরিমাণ গরম পানিতে চিনি ও ইস্ট মিশিয়ে ঢেকে রেখে দিতে হবে। বড় একটি পাত্রে ময়দা, বেসন ও লবণ একসাথে মেশাতে হবে। এতে ঘি দিয়ে আবার মেশাতে হবে। এতে ইস্ট মিশ্রিত পানি দিয়ে ভালো করে মেশাতে হবে। এরপর এতে গরম পানি মিশিয়ে প্যানকেকের মতো স্মুদ ব্যাটার তৈরি করতে হবে।

Advertisements

ফুড কালার যোগ করতে চাইলে তবে এক-দুই ফোঁটা ফুড কালার দিয়ে মিশিয়ে তুলনামূলক উষ্ণ স্থানে গাঁজনের জন্য ২-৩ ঘণ্টা রেখে দিতে হবে। খেয়াল রাখতে হবে, এই সময়টুকুর মাঝে পাত্রটি একেবারেই নাড়াচাড়া করা যাবে না। ব্যাটারে গাঁজন হয়ে গেলে চিনির সিরা তৈরি করতে হবে। একটি সসপ্যানে চিনি, পানি, লবঙ্গ, এলাচ গুঁড়া ও জাফরান একসাথে মিশিয়ে মাঝারি তাপে ৭-১০ মিনিট জ্বাল দিতে হবে। চিনির সিরা খুব বেশি ঘন ও স্টিকি হবে না।

এবার ফ্রাইপ্যানে পর্যাপ্ত পরিমাণ তেল নিয়ে গরম করে তেলের তাপমাত্রা মাঝারি আঁচে রাখতে হবে। জিপলক ব্যাগে জিলাপির ব্যাটার নিয়ে ব্যাগের এক কোনার অংশ অল্প একটু কেটে নিতে হবে। তেল গরম হলে তেলের উপরে জিপলক ব্যাগ ধরে ধীরে ধীরে ব্যাগ চাপ দিয়ে ব্যাটার তেলে ছাড়তে হবে। ব্যাটার তেলে ছাড়ার সময় জিপালির মতো গোলাকৃতির প্যাঁচ তৈরি করতে হবে।

প্রতিটি জিলাপি ভাজার জন্য ৫-৬ মিনিট সময় লাগবে। জিপালি বাদামি রঙের হলে তেল থেকে তুলে সরাসরি চিনির সিরাতে দিয়ে দিতে হবে। চিনির সিরায় মিনিট দুয়েক ভিজিয়ে উঠিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

Advertisements

Check Also

পান্তোয়া পিঠা তৈরির রেসিপি

শীতের সময় মানেই নানা পিঠার সমাহার। মিষ্টি, ঝাল নানারকম বাহারি স্বাদের পিঠা ছোট-বড় সবার কাছেই …