কে এই প্রতিবাদী তরুণী?

আবরারকে হত্যার প্রতিবাদ চলছে সারাদেশে। বুয়েটসহ উত্তাল দেশের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। বুয়েটের আন্দোলনে সামনের সারিতে বারবার দেখা গেছে একজন তরুণীকে। এমনকি উপাচার্যের সাথে শিক্ষার্থীদের কথোপকথন চলার সময়ও এই তরুণী ছিলেন উচ্চকন্ঠ। এই তরুণীকে নিয়ে স্ট্যাটাস দিয়েছেন রশিদ খান নামের এক ব্যক্তি। সেই স্ট্যাটাসটি এখানে তুলে ধরা হলো- ‘বুয়েটের আবরার ইস্যুতে গতকাল থেকে যতগুলো রিপোর্ট দেখেছি, সেখানে উচ্চস্বরে কেবল একজন বুয়েট ছাত্রীর শব্দ শুনি। গতকাল পুলিশের চোখে চোখ রেখে বলতেছে, আঙ্গুল তুলে কেন কথা বলতেছেন আমাদের সাথে?

বুয়েটের শেরে বাংলা হলে পুলিশ প্রবেশের পর সকল ছাত্র-ছাত্রী সম্মিলিতভাবে পুলিশকে হল থেকে বের করে দেয়। সেখানে এই মেয়ের সাহসী উচ্চারণ, কার অনুমতি নিয়ে আপনারা আমাদের হলে প্রবেশ করেছেন? আজকে ভিসিকে বলতেছে, আপনার ছাত্রকে মেরে ফেললো আপনি ঘরে বসে আছেন। আপনি কেমন ভিসি ক্যাম্পাসে আপনার ছাত্রের জানাজা হচ্ছে। কিন্তু আপনি উপস্থিত থাকেন না?

আজকে বুয়েটের ছাত্র কল্যাণ পরিচালককে প্রশ্ন করতেছে, স্যার, আপনার ছাত্রদেরকে ধরে এনে পিটিয়ে মেরে ফেলা হচ্ছে, আপনি কিসের ছাত্র কল্যাণ দেখেন? মেয়েটার নাম জানি না। এসব অদম্য সাহসী মানুষের নাম জানারও দরকার হয় না। কিছু মানুষের ভোকাল তার নতুন পরিচয় হয়ে ওঠে। সময় এসব আড়ালে থাকা চেহারাকে নিজের প্রয়োজনে সামনে নিয়ে আসে।’

Check Also

আবারো অনশনে সেই অদম্য চাঁদের কণা

চাঁদের কণা। পুরো নাম মাহবুবা হক চাঁদের কণা। অদ্যম মেধাবী। জীবন রাঙানো স্বপ্ন। জীবনের বাঁকে …