Advertisements

ঘরে বসেই জিডি করুন

police-logo ঘরে বসেই জিডি করুন

সাধারণ ডায়েরি (জিডি) দায়ের করতে আর থানায় গিয়ে আবেদনপত্র লিখতে হবে না। ঘরে বসে অনলাইনে নির্ধারিত ফরম পূরণ করে আপনি নিজেই করতে পারেন সাধারণ ডায়েরি। নাগরিক সুবিধাকে সহজ করতে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের সহয়তায় অনলাইনে জিডি আবেদনের সুবিধা চালু করেছে বাংলাদেশ পুলিশ।

হারানো বা নিখোঁজ হওয়া ও কোনো কিছু খুঁজে পাওয়া বিষয়ক জিডি করা যাবে অনলাইনে বাসায় বসেই। আবেদনের জন্য প্রয়োজন হবে জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্ম তারিখ ও একটি সচল মোবাইল নম্বর। তিনটি সহজ ধাপে সেরে ফেলা যাবে এই আবেদন। আবেদনটি কিভাবে করা যাবে চলুন দেখে নেয়া যাক তার বিস্তারিত।

প্রথম ধাপ

759112673 ঘরে বসেই জিডি করুন

প্রথমে ব্রাউজার থেকে >>>এই ঠিকানায়<<< প্রবেশ করুন। এরপর নির্দেশনা অনুযায়ী জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্ম তারিখ ও মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। স্মার্ট কার্ডের জন্য দশ সংখ্যার নম্বর ও পুরাতন জাতীয় পরিচয়পত্রের জন্য ১৭ সংখ্যার নম্বর ব্যবহার করতে হবে। ১৪ ডিজিটের এনআইডির ক্ষেত্রে প্রথমে জন্মসাল যোগ করতে হবে।

Advertisements

আপনার দেয়া তথ্য সঠিক হলে মোবাইল নম্বরে এসএসএমের মাধ্যমে একটি কোড আসবে, সেটি প্রদান করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। কোডটিকে পরবর্তী পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করতে হবে, সেক্ষেত্রে ইউজার নাম হবে মোবাইল নম্বর। তবে পাওয়ার্ড পরিবর্তন করারও সুযোগ রয়েছে।

দ্বিতীয় ধাপ

1826361231 ঘরে বসেই জিডি করুন

এই ধাপে জিডি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করতে হবে। নিজের জন্য নাকি অন্যের পক্ষে জিডি করবেন সেটি নির্বাচন করুন। এরপর জিডির ধরন (হারানো/ নিখোঁজ বা পাওয়া) নির্বাচন করতে হবে। কোন জেলার কোন থানায় জিডি করতে চান তা নির্বাচন করুন। এরপর ঘটনার সময় ও স্থান লিখে ‘পরবর্তী ধাপ’ বাটনে ক্লিক করুন।

তৃতীয় ধাপ

454336837 ঘরে বসেই জিডি করুন

প্রথম দু’ধাপে যে তথ্যগুলো দিয়েছেন তা (নাম, ঠিকানা, ছবি ইত্যাদি) এই পাতায় প্রদর্শিত হবে। প্রয়োজনে বর্তমান ঠিকানা সম্পাদনা করা যাবে। এরপর ঘটনার স্থান ও বিস্তারিত বিবরণ লিখতে হবে। চাইলে ঘটনার স্বপক্ষের কোনো ডকুমেন্টস যুক্ত করা যাবে। এরপর ইমেইল আইডি প্রদান করে ও স্বাক্ষর আপ্লোড করে সাবমিট বাটনে ক্লিক করলে জিডির আবেদন সম্পন্ন হবে।

আবেদন সম্পন্ন হলে লগইন করে আপনি আপনার জিডির সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

Advertisements

Check Also

স্ত্রীর পরকীয়ায় স্বামীর সহযোগিতা

বিস্ময়ের শেষ নেই ফরিদার। দুশ্চিন্তা ছিলো হয়তো সংসার আর টিকবে না। বিষয়টি জানার পর ফরিদার …