Advertisements

প্রাচীনকালে জন্মনিয়ন্ত্রণের কিছু অদ্ভূত পদ্ধতি

contraception প্রাচীনকালে জন্মনিয়ন্ত্রণের কিছু অদ্ভূত পদ্ধতি

ওষুধ সেবন কিংবা দীর্ঘমেয়াদি ব্যবস্থা গ্রহণের মাধ্যমে জন্মনিয়ন্ত্রণ করা যায়। কিন্তু প্রাচীনকালে ওষুধ সেবন কিংবা দীর্ঘমেয়াদি কোনো পদ্ধতি ছিল না। তখন কিভাবে জন্মনিয়ন্ত্রণ করতো মানুষ?

আসুন জেনে নেই প্রাচীনকালে জন্মনিয়ন্ত্রণের কিছু পদ্ধতি-

১.মধ্যযুগে জন্মনিয়ন্ত্রণের জন্য যৌনমিলনের পূর্বে নারীদের ঘরের বাইরে গিয়ে কোনো নেকড়ের মূত্র ত্যাগ করার স্থানের ওপর মূত্র ত্যাগ করতে হতো। কিংবা কোনো গর্ভবতী নেকড়ের মূত্রত্যাগের স্থান থেকে ঘুরে আসতে হতো।

Advertisements

২. প্রাচীনকালে গ্রিসে পুরুষেরা অলিভ অয়েল আর সিডারের তেল একসঙ্গে মিশিয়ে ব্যবহার করতেন। কারণ, মনে করা হতো এটি শুক্রাণুকে দুর্বল করে দেয়। যা নারীকে গর্ভবতী হওয়া থেকে বিরত রাখে।

৩. চীনে গর্ভধারণ এড়ানোর জন্য পারদের সাথে তেল মিশিয়ে পান করা হতো। খালি পেটে নারীদের এ মিশ্রণ খাওয়ানো হতো। চীনাদের মতে, এভাবে অসময়ে গর্ভধারণ এড়ানো যেত।

৪. প্রাচীন মিশরে গর্ভধারণ এড়াতে ব্যবহার করা হতো মধু। তবে পুরুষ নয়, নারীরা ব্যবহার করতেন এটি। মনে করা হতো মধুর প্রলেপ থাকলে পুরুষের শুক্রাণু নারী দেহের ভেতরে প্রবেশ করতে পারবে না।

৫. উনিশ শতকের প্রথম দিকে আমেরিকায় লাইসল নামে একটি পণ্য বের করা হয়। যেটি নারী দেহের ভেতরে গিয়ে খানিকটা অংশ জ্বালিয়ে দেবে আর নিরাপদভাবে নিশ্চিত করবে জন্মনিয়ন্ত্রণ। তবে, যতই নিরাপদ বলা হোক না কেন, এটি ব্যবহারে অনেকেই আহত হন। এমনকি মৃত্যুও হয়েছে অনেকের।

Advertisements

Check Also

দ্বিতীয় দফা লকডাউনে যুক্তরাজ্য

কঠিন পরিস্থিতিতে যুক্তরাজ্য। করোনার নতুন ধরনের ছোবল সামলে উঠতে পারছে না দেশটি। প্রতিদিন অর্ধলক্ষাধিক মানুষ …