উদার হতে শিখুন

শামীমা সুমি

কিছুদিন আগে ভারতে একছেলেকে নিয়ে তোলপাড় গেলো, মানুষ প্রশংসার বন্যায় ভাসিয়ে দিচ্ছে দেখলাম, ছেলেটি তার মায়ের একাকিত্ব দূর করতে পাত্র চাই বিজ্ঞাপন দিয়েছে, নিঃসন্দেহ ভালো উদ্যোগ।

গতকাল যখন থেকে গুলতেকিন খাঁনের বিয়ের খবর প্রকাশ হলো তখন থেকে দেখতেছি, বেশিরভাগ মানুষ স্বাগত জানাচ্ছে, আর যাদের মানসিকতা তলানিতে তারা বিষয়টাকে বাঁকা চোখে দেখছেন। অনেকের বর পছন্দ হচ্ছে না, মাথায় টাক, চাহনি সুন্দর না, দেখতে ভালো না, ওদের চিন্তা ছেলে মেয়ে মেয়েজামাই নাতি পুতি এদের কাছে মুখ দেখাবেন কী করে, বিষয়টা এমন যেনো কোন অন্যায়ও গর্হিত কাজ করে ফেলেছেন।

ওদের গোবরমাথায় এটা কেনো ঢোকে না এতবড় একটা সিদ্ধান্ত পরিবার পরিজন সন্তানদের সম্মতি বিনা তিনি করতে পারেন না।

অনেকের ধারণা হুমায়ূনের কারণে গুলতেকিন সমাজে পরিচিত, তারা হয়তো জানে না, বা জেনে না জানার ভান ধরে। হুমায়ূন যখন কিছুই ছিলেন না তখনই গুলতেকিন ইতিহাস বরেণ্য প্রিন্সিপাল ইব্রাহীম খাঁর নাতনি। দখিন হাওয়া গুলতেকিনকে উপহার দিয়েছিলেন তার পরিবার, গুলতেকিনের প্রতিটা বিসর্জনের ধাপেধাপে পা রেখে আজকের হুমায়ূন। তাদের দাম্পত্যের রেষারেষি ছিলো গুলতেকিনের স্বাধীনচেতা মন।

কি এমন অপরাধ করেছে সে? একটা বয়সে এসে ছেলেমেয়ে বাবা মাকে সময় দিতে পারে না, নিজেরা ব্যস্ত হয়ে যায়, এখন ডিজিটাল যুগ আমাদের ছোটবেলা ছিলো অন্যরকম সময় তখন দাদীকে না খাইয়ে আম্মাকে কোনদিন খেতে দেখিনি, আমরাও খাওয়া দাওয়া সেরে দাদীর কানের কাছে এসে কুটুরমুটুর করে দাদীর কাছে গল্প শুনে তবে ঘুমাতে যেতাম, এখন ডিজিটাল মা বাবার কাছে সময় নেই, তাদের সন্তানদের তো প্রশ্ন আসেনা এরা মহা ব্যস্ত, যাদের নিজেদের হাতে সময় নেই তারা অন্যকে সময় দেবে কি করে?

একটা বয়স যখন একাকিত্ব খুব বেশি ঝেঁকে বসে, স্বামী-স্ত্রী দুজনার কেউ গত হয় বা বিভিন্ন কারণে বিচ্ছিন্ন হয়, তখন একাকিত্বটা তাকে চারিদিক থেকে ঘিরে ধরে।

শুধু যৌনতার জন্যই শুধু মানুষ বিয়ে করে না, এর বাইরেও অনেক কিছু থাকে, তারও মনে চায় এককাপ চা ভাগ করে খেতে, হাত ধরে পাশাপাশি হাঁটতে দুজনে, হাঁটতে হাঁটতে ক্লান্ত হলে পাশাপাশি বেঞ্চে বসতে, স্মৃতির রোমন্থন করতে, মনখুলে কথা বলতে, শীতের রাতে একে অন্যের গায়ে চাদরটা টেনে ঠিক করে দিতে।

তাই বলবো এসব মানসিকতা যারা পোষণ করছেন, তারা তা ঝেড়ে ফেলুন, আপনি এই পরিস্থিতিতে পড়লে বুঝতেন। তাই উদার হতে শিখুন, সবকিছু সহজভাবে গ্রহণ করতে শিখুন।

ফেসবুক স্ট্যাটাস

Check Also

স্টামফোর্ডের ছাত্রী রুম্পার মৃত্যুর ঘটনায় নতুন মোড়

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রুবাইয়াত শারমিন রুম্পা আত্নহত্যা করেন নি বরং তাকে হত্যা করা হয়েছে বলে …