ঠোঁট কালো হয়ে যাচ্ছে? জেনে নিন সমাধান

নানা কারণে আমাদের ঠোঁট কালচে হয়ে যেতে পারে। রোদে দীর্ঘ সময় থাকা, ধূমপান করা, সস্তা লিপস্টিক বব্যহার ইত্যাদি কারণে ঠোঁটে কালচেভাব দেখা দিতে পারে। এমনকী যারা বারংবার ঠোঁট চাটেন, তাদেরও এই সমস্যা হতে পারে। ভিটামিনের অভাব বা রক্তস্বল্পতার কারণেও কিন্তু আমাদের ঠোঁট তার স্বাভাবিক গোলাপি রং হারিয়ে ফেলে।

ঠোঁটের কালচেভাব দূর করতে হলে হতে হবে যত্নশীল। বারবার জিহ্বা দিয়ে ঠোঁট ভেজানোর অভ্যাস থাকলে তা ত্যাগ করুন। তাতে ঠোঁটের আর্দ্রতা হারায়। নিয়ম করে মধু আর চিনির মিশ্রণ ঘষে ঠোঁট এক্সফোলিয়েট করা দরকার। তারপর লাগান লিপবাম। এর পাশাপাশি ঘরোয়া কিছু উপায়ে কালচে ঠোঁট গোলাপি করে তুলতে পারবেন-

কাঁচা হলুদ: গায়ের রঙের উজ্জ্বলতা বাড়াতে কাঁচা হলুদ বেশ কার্যকরী। পাশাপাশি ঠোঁটের রংও উজ্জ্বল করে তুলতে সক্ষম এটি। কাঁচা হলুদের রস আর দুধের সর একসঙ্গে মিশিয়ে ঠোঁটে লাগিয়ে নিন। মিশ্রণটা শুকাতে দিন। তারপর তুলে ধুয়ে নিন।

লেবু: রাতে ঘুমাতে যাওয়ার আগে এক টুকরো লেবু কেটে চিনির মধ্যে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। তারপর সেটি ঠোঁটে ঘষে নিন ভালো করে। সারারাত মিশ্রণটি ঠোঁটে থাকুক, পরদিন সকালে হালকা গরম পানিতে ধুয়ে নিন। লেবুর রস প্রাকৃতিক ট্যান রিমুভার ও ব্লিচ হিসেবে কাজ করে।

বিট: বিট কুরে নিয়ে রস বের করে নিন। তারপর এই রস আর দুধের সরের মিশ্রণ তৈরি করুন। ঠোঁটের উপর হালকা পরত লাগান। ১০ মিনিট পর ধুয়ে লিপ বাম লাগিয়ে নিন। প্রতিদিন এই টোটকা ব্যবহার করলে ঠোঁটের উজ্জ্বলতা ফিরে আসবে।

বেদানা: বেদানার রস, কয়েক ফোঁটা গোলাপজল ও দুধের সর একসঙ্গে মিশিয়ে ঠোঁটের উপর ম্যাসাজ করুন মিনিট তিনেকের জন্য। তারপর ধুয়ে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন।

আমন্ড তেল: রাতে শোয়ার আগে নিয়মিত আমন্ড অয়েল ম্যাসাজ করলেও ঠোঁটের উজ্জ্বলতা ফিরে আসবে।

Check Also

সাত দিনেই ‘চোখের পাপড়ি’ ঘন ও লম্বা করার দারুণ উপায়

নারীদের সব থেকে বেশি সৌন্দর্য লুকিয়ে থাকে তাদের চোখের মধ্যে। আর চোখের সৌন্দর্য দিগুণ হয়ে …