দূষণ থেকে ত্বক বাঁচাতে ৫ পরামর্শ

সকালে ঘর থেকে ফ্রেশ হয়ে বের হলেন, আর ফিরলেন শুষ্ক ও মলিন মুখ নিয়ে। এমনটাই তো রোজদিন হয় আমাদের। বিশেষ করে কর্মজীবীদের তো কথাই নেই।

বাহিরের ধুলা-ময়লা, দূষণ ত্বককে অকাল বার্ধক্যের দিকে নিয়ে যায়; ব্রণ, কালো দাগ, পিগমেন্টেশনসহ বিভিন্ন সমস্যা তৈরি করে। এই দূষণ থেকে ত্বককে বাঁচাতে কিছু পরামর্শ জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ফেমিনা।

১. মুখ ধোন

দূষণ থেকে ত্বককে রক্ষা করতে নিয়মিত মুখ ধোয়া জরুরি। আর বাহির থেকে ফিরে রাতে অবশ্যই মুখ ধুতে হবে। ভালোভাবে মেকআপ না তুলে ঘুমানো ব্রণ, কালো দাগ, ব্ল্যাক ও হোয়াইট হেডস তৈরি করতে পারে। কেবল ঠিকমতো মুখ ধোয়া এ ধরনের সমস্যা থেকে রেহাই দিতে পারে আপনাকে।

২. ত্বক আর্দ্র রাখুন

ত্বক ভালো রাখতে আর্দ্র রাখা জরুরি। এ জন্য ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ভালো ফলাফলের জন্য দিনে অন্তত দুই থেকে তিনবার এটি ব্যবহার করতে হবে।

৩. অ্যান্টি অক্সিডেন্ট সিরাম

শুষ্ক আবহাওয়ায় ত্বকে বেশি আর্দ্রতার প্রয়োজন পড়ে। আর এই ক্ষেত্রে অ্যান্টি অক্সিডেন্ট সিরাম চমৎকার কাজ করে। এটি ত্বককে গভীরভাবে আর্দ্র করতে কাজ করে।

৪. ফ্যাস প্যাক

আর্দ্র রাখার মতো ত্বককে পরিষ্কার রাখাটাও জরুরি। আর তাই সপ্তাহে অন্তত দুইদিন রাখুন মুখে ফেস প্যাক ব্যবহার করার জন্য। এ ক্ষেত্রে আপনার ত্বকের ধরন অনুযায়ী ফেস প্যাক বেছে নিন।

৫. সানস্ক্রিন

ত্বকের অকাল বার্ধক্যের জন্য সূর্যের আলো অনেকটাই দায়ী। আর তাই প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করা জরুরি, এমনি মেঘলা দিনেও।

Check Also

পা ফাটা দূর হবে মাত্র তিন উপায়ে

শীত আসছে। এসময় অনেকেই পা ফাটার সমস্যায় ভুগে থাকেন। কারো কারো ক্ষেত্রে দীর্ঘমেয়াদে হয়। অপুষ্টি, …