পা ফাটা দূর হবে মাত্র তিন উপায়ে

শীত আসছে। এসময় অনেকেই পা ফাটার সমস্যায় ভুগে থাকেন। কারো কারো ক্ষেত্রে দীর্ঘমেয়াদে হয়। অপুষ্টি, মানসিক চাপ, বার্ধক্য, ক্ষারযুক্ত সাবানের বেশি ব্যবহার, যত্ন না নেয়া ইত্যাদি কারণে পা ফাটার সমস্যা হয়। কিছু বিষয় খেয়াল রাখলে পা ফাটার সমস্যা সমাধান করা যায়। পা ফাটা কমাতে কিছু ঘরোয়া উপায়-

গরম পানি-মধু

দুই লিটার হালকা গরম পানির মধ্যে দুই টেবিল চামচ মধু মেশান। এই পানির মধ্যে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। মধুর মধ্যে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। এটি পা নরম করতে সাহায্য করে, পা ফাটা কমায়।

নারিকেল তেল ও হলুদ

নারিকেল তেল ও হলুদের মিশ্রণ পা ফাটা কমাতে চমৎকার ঘরোয়া উপায়। এক চা চামচ হলুদ দেড় টেবিল চামচ নারিকেল তেলের মধ্যে মেশান। রাতে ঘুমানোর আগে মিশ্রণটি পায়ে মাখুন। নারিকেল তেলের মধ্যে রয়েছে ব্যাকটেরিয়ারোধী ও নিরাময়কারী উপাদান। অপরদিকে হলুদের মধ্যে রয়েছে প্রদাহরোধী ও ব্যাকটেরিয়ারোধী উপাদান। তবে মিশ্রণটি মেখে মোজা পরতে ভুলবেন না। না হলে পায়ে হলুদের দাগ থেকে যেতে পারে।

ভিটামিন ই তেল

২০০ মিলিগ্রামের একটি ভিটামিন ই ক্যাপসুল মাঝখান থেকে কাটুন। এবার এর মধ্য থেকে তেল বের করে পায়ে মাখুন। দুই পায়ের জন্য দু’টি ক্যাপসুল ব্যবহার করুন।

Check Also

রূপচর্চার সময় নেই, এরপরও সৌন্দর্য বাড়বে!

সবাই ব্যস্ত, দিনগুলো যেন ৩০ ঘণ্টার হলে বেশ হতো। কিছু হলেই খাওয়ার সময় নাই, ঘুমানোর …