মানবদেহে নাভির কাজ কী?

শরীরের নানান সমস্যা দূর করতে আমাদের কতই না ওষুধের সাহায্য নিতে হয়। এ ছাড়াও যারা সুস্থ থাকতে চেষ্টা করেন, তারা যোগ ব্যায়াম, নিয়মিত হাঁটাহাঁটি ইত্যাদি করেই থাকেন। কিন্তু আমরা বেমালুম ভুলে যাই নাভির কথা। অনেকের মনে প্রশ্ন, মানবদেহে নাভির কাজ কী?

নাভি মানব দেহের বহিরাঙ্গের একটি বিশেষ স্থান। মাতৃগর্ভে থাকা কালে মানব ভ্রূণে যে নাড়ির মাধ্যমে মায়ের শরীর থেকে খাদ্য সংবাহিত হয় শিশুর জন্মকালে তা কেটে ফেলা হয়। তারপর একটি প্যাঁচ দিয়ে কাটা মুখ বন্ধ করা হয়।

নাভি দেখে ব্যক্তিত্ব চেনা

নাভির আকৃতি মানুষের ব্যক্তিত্ব সম্পর্কে অনেক কিছু ইঙ্গিত করে থাকে। আমাদের বাহ্যিক আচরণ এবং মানসিক গঠন ও ব্যক্তিত্ব সম্পর্কে নাভি থেকে এমন অনেক ধারনাই পাওয়া সম্ভব।

১. বড় এবং গভীর: নাভির আকৃতি যদি হয় বেশ বড় এবং তা যদি হয় গভীর, তাহলে জেনে নিন আপনি মনের দিক থেকেও অনেকটা উদার।

২. ছোট এবং অগভীর: আপনার নাভির আকৃতি যদি হয় ছোট এবং অগভীর, তাহলে তা আপনার ব্যক্তিত্বের নেগেটিভ দিকটিকেই বেশি চিহ্নিত করে। আপনার চোখে সচরাচর একজন মানুষের মনের নেতিবাচক দিকগুলোই আগে নজরে আসে।

৩. নিম্নাভিমুখী: আপনার নাভির আকৃতি যদি হয় একটু লম্বা বা নিম্নাভিমুখী, তাহলে কিন্তু তা আপনার লো এনার্জি লেভেলকেই ইঙ্গিত করে। অর্থাৎ, আপনার পরিশ্রম করার ক্ষমতা হবে কম।

৪. ওভাল আকৃতি: যদি আপনার নাভি হয় ওভাল শেপের তাহলে আপনি অত্যন্ত সংবেদনশীল একজন মানুষ। আপনি কখনোই কাজ না করে বসে থাকায় পছন্দ করে না এবং সময়ের সদব্যবহার করেন।

৫. চওড়া আকৃতি: আপনার নাভির আকৃতি যদি হয় চওড়া, তাহলে আপনি মানুষকে অত্যন্ত তাড়াতাড়ি এবং গভীরভাবে বিশ্বাস করে ফেলেন।

৬. বহির্মুখী: আপনার নাভি যদি খানিকটা বাইরে বেরিয়ে থাকে, তাহলে আপনি অত্যন্ত একরোখা প্রকৃতির। পাশাপাশি আপনি খুবই অধ্যাবসায়ের সঙ্গে যে কোনো কাজ করেন।

নাভি থেকে সাবধান!

মানুষের শরীরের মধ্যে সবচেয়ে নোংরা জায়গা হলো নাভি। শরীর থেকে ঘাম চুঁয়ে জড়ো হয় আপনার নাভিতে। দিনের পর দিন নাভি গর্ভেই সেই ঘাম শুকায়। ঘামের সঙ্গেই মেশে নোংরা-ধুলো। রয়েছে মরা ত্বক। গায়ে লোশন মাখলেও তা জমে এই নাভিতেই।

মেয়েদের পেটের নাভি সম্পর্কে আশ্চর্যজনক কিছু তথ্য জেনে নিন দ্য বেলি বাটন বায়োডাইভার্সিটি প্রজেক্টে কাজ করতে গিয়ে গবেষকরা এই নাভির মধ্যে ৬৭ রকমের ব্যাক্টিরিয়ার উপস্থিতি টের পেয়েছেন। যা এতদিন আমাদের অজানাই ছিল।

এইসব ব্যাক্টেরিয়া কোনোভাবে শরীরের অভ্যন্তরে প্রবেশের সুযোগ পেলে কী হবে- বুঝতে পারছেন নিশ্চয়! রোগের হাত থেকে বাঁচতে চাইলে নাভি থেকে সাবধান!

Check Also

মাস্ক পরলেই ঝাপসা হচ্ছে চশমার গ্লাস, যা করবেন

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে মাস্ক ব্যবহার করা আমাদের প্রতিদিনের রুটিন। তবে মাস্ক পরলে উপকারের সঙ্গে সঙ্গে …