সামনে বিয়ে? চটজলদি ত্বকের উজ্জ্বলতা বাড়ান এই উপায়ে

শুভ দিনটি তো প্রায় চলেই এসেছে, এদিকে ত্বকের যে বারোটা বেজে আছে! এমন চিন্তা অনেক কনেরাই করছেন। বিয়ের মৌসুম বলে কথা। তবে জানেন কি? বিয়ের কনেকে অন্তত এক মাস আগে থেকে বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়। যাতে করে বিশেষ দিনটিতে কাঙ্খিত ত্বক পেতে পারেন।

অনেকেই ভাবেন, ত্বকের যত্ন নিয়ে কী হবে? মেকআপ করলেই তো সুন্দর দেখাবে! ত্বকই যদি ঠিক না থাকে তবে বিয়ের দিনের মেকআপই তো আর সুন্দরের চাবিকাঠি নয়, তাইনা! এই পাঁচটি নিয়ম মানলে আপনি অবশ্যই বিয়ের পূর্বে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পারবেন-

১. বেশি করে ফল খেতে হবে
নিয়ম করে প্রতিদিন তরমুজ, কমলালেবু, স্ট্রবেরিসহ পছন্দের ফল খাওয়ার অভ্যাস করুন। এতে করে আপনার শরীর আর্দ্র থাকবে। এক্ষেত্রে তরমুজ বেশি উপকারী। এর সঙ্গে টকজাতীয় বিভিন্ন ফল, ব্রোকোলি ও লেটুস পাতা অবশ্যই রাখবেন।

২. ফেসিয়াল করুন
ত্বকের ধরণ অনুযায়ী বিভিন্ন ধরণের ফেসিয়াল করতে পারেন। তৈলাক্ত ত্বক কিংবা ব্রণপ্রবণ ত্বকের যত্ন একটু বেশি করেই নেয়া উচিত। আবার ত্বকে যদি ব্রণের দাগ থাকে সেক্ষেত্রে আরো বেশি যত্ন নিতে হবে। যদিও এসময় শপিং করার জন্য বাইরে যেতে হয় বেশি, তবে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। এছাড়াও ত্বকে নিয়মিত স্ক্রাবিং করতে হবে। মোটকথা, ত্বক পরিষ্কার রাখতে হবে। সঙ্গে প্রচুর পানি খেতে হবে।

৩. ঘুম ও মেকআপ ব্রাশগুলো পরিষ্কার রাখুন
স্বাস্থ্য ও ত্বক ভালো রাখার অন্যতম টোটকা হলো ঘুম। অবশ্যই নিয়ম মেনে ঘুমাতে হবে আট ঘণ্টা। আপনার ঘুম যেন ভালো হয় সেদিকে লক্ষ্য রাখুন। সঙ্গে আপনি যেসব মেকআপ ব্রাশ ব্যবহার করেন অবশ্যই সেগুলো নিয়মিত পরিষ্কার রাখতে হবে। কারণ এতে প্রচুর ব্যাকটেরিয়া জমে। এজন্য শ্যাম্পুর সাহায্যে এগুলো পরিষ্কার করে শুকিয়ে পুনরায় ব্যবহার করুন।

৪. ঘরের তৈরি ফেসপ্যাক
পার্লারে না গিয়ে কনেরা ঘরে বসেই এসব নিয়ে ত্বকের যত্ন নিতে পারেন-

> ত্বকের উজ্জ্বলতা বাড়াতে- এক টেবিল চামচ ময়দা, এক টিমটি হলুদের গুঁড়া, দুই ফোঁটা লেবুর রস, আধা টেবিল চামচ অলিভ অয়েল ও সামান্য দুধ মিশিয়ে নিন। এই প্যাকটি আধা ঘণ্টা মুখে রেখে ধুয়ে ফেলুন।

> ব্রণ ঠেকাতে- কয়েকটি পুদিনা পরিষ্কার করে ব্লেন্ড করে নিন। সারা রাত মুখে রেখে সকালে মুখ ধুয়ে নিন। কয়েকদিনেই পার্থক্য টের পাবেন।

> তৈলাক্ত ত্বকের যত্নে ক্লে প্যাক- মুলতানি মাটির সঙ্গে গোলাপজল মিশিয়ে পাতলা মিশ্রণ তৈরি করুন। সম্পূর্ণ শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করে ধুয়ে নিন।

> তৈলাক্ত ত্বকের আরোকটি প্যাক- ত্বকের তৈলাক্ততা কমাতে ও ব্রণের দাগ কমাতে এই প্যাকটি বেশ কার্যকর। এজন্য দরকার ১ চামচ চন্দনের পাউডার ও গোলাপলের মিশ্রণ। মুখে ও গলায় মাখুন, শুকিয়ে গেলে ধুয়ে নিন।

> শুষ্ক ত্বকের যত্নে- গুঁড়া দুধ এক চামচ সঙ্গে নিতে হকে লেবুর রস। এই পেস্টটি মুখে ব্যবহার করে রাখুন ২০ মিনিট। এরপর মুখ ধুয়ে ফেলুন। অবশ্যই প্রতিবার মুখ ধোয়ার পর ভালো মানের ময়েশ্চারাইজিং ক্রিম লাগাতে ভুলবেন না যেন।

৫. ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ‘সুপার ফুড’

> স্যালমন মাছে প্রচুর ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি চুল ঘন করে ও নখ শক্ত করে।

> দারুচিনি ব্লাড সার্কুলেশন বাড়ায়। যার ফলে বেতর থেকে ত্বকের স্বাস্থ্য ভালো থাকে।

> সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে হলুদ। এক গ্লাস দুধের সঙ্গে সামান্য হলুদের গুঁড়া খাওয়ার উপকারিতা অনেক।

> ডার্ক চকলেট অ্যানার্জির অন্যতম উৎস। এক কামড় ডার্ক চকলেট ত্বক ও শরীর দুটোই সুস্থ রাখে।

> বিটরুটে রয়েছে ভিটামিন এ, পটাশিয়াম, সোডিয়াম, ক্যালসিয়াম ও ভিটামিন ই। এসবই ত্বকের জন্য উপকারী।

> ব্রোকোলি নিয়মিত খেলে আপনার বয়স আর বাড়বে না! এতে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্টস রয়েছে। যা ত্বককে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করে।

ত্বকের যত্নের পাশাপাশি অবশ্যই শরীরের যত্ন নিতে হবে। এজন্য শারীরিক কসরত করতে হবে নিয়মিত। প্রতিদিন আধা ঘণ্টা হাঁটা ও আধা ঘণ্টা বা ৪০ মিনিট ব্যায়াম বা ইয়োগা করার অভ্যাস গড়ুন।

সূত্র: স্টাইলক্রেজ

Check Also

শীতে পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়

শীত আসতেই পায়ের গোড়ালি ফাটা শুরু করে অনেকের। এতে পায়ে ব্যথা হয় পাশাপাশি সৌন্দর্যও নষ্ট …