এসব ভুলই শীতে চুল পড়ার কারণ

শীতে শরীরের পাশাপাশি চুলেরও বাড়তি যত্ন নিতে হয়। তবে যত্ন নিতে গিয়ে আমরা বেশ কিছু ভুল করে থাকি। যা চুলের অত্যাধিক ক্ষতি করছে জানেন কি? জেনে নিন ভুলগুলো সম্পর্কে-

গরম পানি
অনেকে আছেন যারা, শীতে গোসলের পাশাপাশি চুল গরম পানিতে ভেজান। তবে এটা আপনার চুলের জন্য অধিক চেয়েও ক্ষতিকারক। গরম পানিতে চুল ধুলে আপনার চুল থেকে প্রচুর প্রাকৃতিক তেল এবং পুষ্টি বের হয়ে যায়। তাই শীতকালে শ্যাম্পু করা বা চুল ধোয়ার সময় স্বাভাবিক তাপমাত্রার পানি ব্যবহার করুন।

তোয়ালে ব্যবহার
চুল শুকানোর জন্য আমরা প্রায়ই ভুল তোয়ালে ব্যবহার করে থাকি। আমরা চুল এবং শরীর শুকানোর জন্য একই গামছা ব্যবহার করি। যা চুলের জন্য খুবই ক্ষতিকর। এক্ষেত্রে আপনি চুল শুকানোর জন্য মাইক্রোফাইবার তোয়ালে ব্যবহার করতে পারেন। অথবা নরম পুরানো সুতির কাপড় বা টি-শার্ট ব্যবহার করতে পারেন।

অতিরিক্ত শুকনো শ্যাম্পু ব্যবহার
শীতকালে আলসেমী করে অনেকে ড্রাই শ্যাম্পু ব্যবহার করেন। এটি চুলকে পরিষ্কার করার জন্য একটি সহজ উপায়। তবে খুব বেশি শুকনো শ্যাম্পু ব্যবহারে চুলের ক্ষতি হতে পারে। এটি বেশি ব্যবহার করলে চুলের ছিদ্রগুলোকে আটকে রাখার পাশাপাশি চুলের প্রয়োজনীয় উপাদানগুলোকে নষ্ট করে দেয়। ফলে চুল পড়া থেকে শুরু করে অনেক সমস্যা দেখা দিতে পারে।

সঠিক চিরুনি ব্যবহার করুন
প্রায়শই আমাদের চুল চিরুনি করতে বিভিন্ন ধরণের চিরুনি ব্যবহার করে থাকি। এতে চুল ভেঙ্গে যেতে পারে। তাই চুলের ধরণ অনুযায়ী সঠিক চিরুনি বাছাই করুন। চুল ভেজা অবস্থায় চুল চিরুনি করা যাবে না।

ঘুমানোর সময় সঠিক বালিশ ব্যবহার
ঘুমানোর সময় সঠিক বালিশ ব্যবহার করুন। আপনি যে ধরণের বালিশের উপরে ঘুমাচ্ছেন তা আপনার চুলকে প্রভাবিত করতে পারে। আমরা যে সাধারণ তুলার বালিশগুলো ব্যবহার করি তা আমাদের চুলে প্রচুর পরিমাণে ঘর্ষণের ফলে গিঁট, ভাঙা এবং চুল পড়তে পারে। তাই মসৃণ সিল্কের কাপড়ের বালিশ ব্যবহার করুন। অবশ্যই ঘুমানোর সময় চুল বেঁধে নিন।

Check Also

চুলের জট ছাড়ানোর স্প্রে তৈরি করুন নিজেই

প্রতিদিন ভোরে ঘুম থেকে ওঠার পরে খুব বেশি সময় পাওয়া যায় না হাতে। তৈরি হওয়া, …