কাউন্সিলিং কি

|নাজমুন নাহার সুলতানা|
সাধারনত ছোটখাট শারিরীক সমস্যায় আমরা বিচলিত হই আর ডঃ এর কাছেও ছুটে যাই। মনের কোন সমস্যাকে কি আমরা খুব বেশি গুরত্ব দেই? দেই না।লোকে পাগল ভাবে কিনা।এখানেই ভুল।মনের ছোট খাট সমস্যা পরবর্তিতে অনেক বড় কোন সমস্যা এমনকি শারিরীক সমস্যাও তৈরি করতে পারে।তাই,সময়মত সচেতনতা প্রয়োজন। আর এই সমস্যার সমাধান দিতে পারেন একজন কাউন্সিলর। যিনি কাউন্সিলিং করে থাকেন।

যে কোন মানসিক,সামাজিক,পারিবারিক সমস্যায় একজন কাউন্সিলর খুব কার্যকর ভূমিকা রাখতে পারেন।তিনি পূর্ন মনোযোগ দিয়ে ক্লায়েন্টের কথা শুনেন,সমস্যা বুঝতে চেস্টা করেন এবং সেই প্রেক্ষিতে তাকে সহায়তা করেন কি উপায়ে উদ্ভুত পরিস্থিতি থেকে ক্লায়েন্ট বের হয়ে আসতে পারেন।কাউন্সিলিং এক ধরনের থেরাপী।সেখানে প্রথমে সম্পর্ক উন্নয়ন করতে হয় ও সেই সাথে প্রফেশনালিজম অর্থ্যাৎ নির্দিস্ট সময় ও আর্থিক একটা সম্পর্ক থাকে। থেরাপী বিভিন্ন ধরনের হয়। হতাশার জন্য কগনেটিভ বিহেভিয়রাল থেরাপী,বর্ডার লাইন পার্সোনালিটির জন্য ডায়ালেকটিয়কাল বিহেভিয়রাল থেরাপী, ইমোশন নিয়ে ডিস্টার্বড ক্লায়েন্টের জন্য সাপোর্টিভ সাইকোথেরাপী,শিশুদের প্লে থেরাপী এবং এটি কথার মাধ্যমে এপ্লাই করে থাকেন।আবার ক্লায়েন্টকে অনেকগুলি দিক নির্দেশনা দিয়ে থাকেন।

কাউন্সিলিং এ কখনোই কোন সমস্যার সরাসরি সমাধান দেয়া হয় না। সমাধানের অনেকগুলো উপায় থেকে একটি বেছে নিতে বলা হয়। এর আগে ক্লায়েন্টের পার্সোনালিটি,এনভায়রম্যান্ট,পাস হিস্ট্রি,বডি ল্যাগুয়েজ অবজার্ভ করেন। কাউন্সিলিং এর এক বা একাধিক সেশন হতে পারে। উদাহরন স্বরুপ,কোন ক্লায়েন্ট তার অতিরিক্ত রাগ কন্ট্রোল করতে চান।সেই ক্ষেত্রে ক্লায়েন্ট তার কারনগুলি ফাইন্ড আউট করে থাকেন,সিম্পটম শুনে সেশনের মাধ্যমে বুঝে থাকেন এটি স্টার্টিং,ক্রনিক বা ট্রমাটিক কোন পর্যায়ে রয়েছে অথবা শারিরীক কোন সমস্যার লক্ষন কিনা। সেই ক্ষেত্রে রাগ যদি প্যাথলজিক্যাল পর্যায়ে চলে যায় তখন কাউন্সিলর প্যাথলজিক্যাল হেল্প এর জন্য মেডিসিন,গাইনী বা অন্য কোন রিলেটেড স্পেশালিস্ট এর কাছে রেফার করতে পারেন অথবা সরাসরি সাইকিয়াট্রিস্ট এর কাছে রেফার কর‍তে পারেন।

নাজমুন নাহার সুলতানা
প্যারাপ্রফেশনাল কাউন্সিলর
উইম্যান এইড ফাউন্ডেশন
যোগাযোগ :
01301 80 75 40
FB ID: facebook.com/naz.prime

Check Also

যে ৫ কাজ ভালোবাসাকে গভীর করে

নতুন বছরে কত কী করার পরিকল্পনা থাকে আমাদের! নিয়ম মেনে খাওয়া, বেড়াতে যাওয়া, ঝুলে থাকা …