কিনে নয়, ঘরেই তৈরি করুন শীতের বডি লোশন!

এই শুষ্ক আবহাওয়ায় নিজেকে ময়েশ্চারাইজ রাখতে বডি লোশনই ভরসা। তবে বাজারের বিভিন্ন ক্ষতিকারক রাসায়নিক দিয়ে তৈরি এসব নামীদামী লোশন। এগুলো ত্বকের বিভিন্ন অ্যালার্জি জাতীয় সমস্যার জন্য দায়ী। তাহলে কি লোশন ব্যবহার করবেন না? বাড়িতেই বানিয়ে সংরক্ষণ করে ব্যবহার করতে পারেন লোশন। ভাবছেন বাড়িতে লোশন কীভাবে বানানো যায়! চিন্তা ছেড়ে ঘরে থাকা অল্প কিছু প্রাকৃতিক উপাদান দিয়েই তৈরি করে নিন বডি লোশন।

যা যা লাগবে:
নারকেল তেল আধা কাপ, কোকো বাটার এক কাপ, জোজোবা অয়েল আধা কাপ। জোজোবা অয়েলের বদলে আমন্ড অয়েল বা অলিভ অয়েল ও ব্যবহার করতে পারেন।

পদ্ধতি:
সম পরিমাণে নারকেল তেল, কোকো বাটার আর জোজোবা তেল একসঙ্গে হাল্কা আঁচের ওপর বসিয়ে রাখুন। একসঙ্গে সবগুলো উপকরণ মিশে গেলে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। খেয়াল রাখবেন পুরো জমে যাওয়ার আগেই তা বের করে নিতে হবে। এরপর মিশ্রণটি একটা ব্লেন্ডারে নিয়ে ব্লেন্ড করুন। অথবা যতক্ষণ না সাদা ফেনা দেখা যাচ্ছে ঝাকিয়ে নিন। ব্যস, তৈরি হয়ে গেল আপনার বডি লোশন। পরিষ্কার পাত্রে সংরক্ষণ করে রাখুন। ঘরে তৈরি এই লোশন দিনে ৪ থেকে ৫ বার লাগাতে পারেন। পুরুষ মহিলা উভয়ই এটি ব্যবহার করতে পারেন। এছাড়াও সমান পরিমাণে মধু আর নারকেল তেল দিয়ে একই পদ্ধতিতে লোশন বানিয়ে ব্যবহার করতে পারেন। সারা শীতকাল জুড়ে এই লোশন ব্যবহার করতে পারেন।

Check Also

রূপচর্চায় ক্যাস্টর অয়েলের ১০ ব্যবহার

আঠালো ক্যাস্টর অয়েল যেমন চুলের যত্নে অনন্য, তেমনি ত্বকের বলিরেখা ও দাগ দূর করতেও কার্যকর। …