চোখ স্বচ্ছ-উজ্জ্বল করতে ঘরোয়া সিরাম

রাতে ঘুম হয়নি, যে কেউ বলে দেবে চোখ দেখেই। মন খারাপ বুঝতেও চোখই যথেষ্ট। কোনো কারণে খুব খুশি, সেই আনন্দের ঝলক চোখেই দেখা যায়। কেন যাবে না? চোখ যে মনের আয়না।

শরীর মনের সব কথাই প্রায় জানান দেয় যে চোখ, সেই চোখের সৌন্দর্য ও সুস্থতা ধরে রাখতে কিছু কাজ আমাদেরও করতে হবে।

কম্পিউটারের সামনে বসে কাজ করা বা পর্যাপ্ত ঘুমের অভাবে চোখের কোলে কালো হয়ে অনেক সময় ক্লান্তি ফুটে উঠতে পারে। অযন্তে কম বয়সেই বলিরেখা পড়াও নতুন কিছু নয়।

এই ক্লান্তি কাটিয়ে চোখ উজ্জ্বল, স্বচ্ছ করে তুলতে ঘরোয়া আই সিরাম বানিয়ে নিতে পারেন। কারণ চোখের চারপাশের ত্বক খুবই পাতলা ও সেনসেটিভ। বাজারের সিরামের কেমিক্যাল চোখের ত্বকের ক্ষতি করতে পারে।

যেভাবে করবেন

আধকাপ কফির গুঁড়া একটা কাচের জারে ঢেলে তাতে এক কাপ আমন্ড অয়েল মিশিয়ে দিন। এমনভাবে তেল ঢালুন যাতে পুরো কফিটা তেলে চাপা পড়ে যায়। এবার জারের মুখ বন্ধ করে চার-পাঁচদিন ঠাণ্ডা শুকনো জায়গায় রেখে দিন।

পাঁচদিন পর জারের মুখ খুলে পরিষ্কার গজ কাপড়ের সাহায্যে মিশ্রণটা পাত্রে ছেঁকে নিন। এই তেলে এক টেবিল চামচ অ্যাভোকাডো অয়েল যোগ করুন, তারপর ভালো করে নেড়ে কফির নির্যাসযুক্ত আমন্ড অয়েলের সঙ্গে মিশিয়ে নিন।

মিশ্রণটা সিরাম বোতলে ভরে রাখুন। প্রতি রাতে শুতে যাওয়ার আগে চোখের চারপাশে দু’এক ফোঁটা সিরাম নিয়ে হাতের অনামিকা আঙুল দিয়ে হালকা করে মিশিয়ে নিন।

নিয়মিত সিরাম ব্যবহারে চোখের চারপাশের কালো দাগ ও বলিরেখা দূর হয়। ত্বক উজ্জ্বল থাকে ও ক্লান্তি দূর করে।

Check Also

নিমিষেই দূর হবে মুখের ক্লান্তি

ঠান্ডা আবহাওয়ায় মুখের ত্বক যেন সব সময়ই ক্লান্ত দেখায়। এমন রোগা-রোগা-ক্লান্ত মুখ নিয়ে থাকতে একেবারেই …