ত্বকে গ্লিসারিন কখন?

ত্বকের আর্দ্রতা ধরে রাখে গ্লিসারিন। শুষ্ক মৌসুমে তাই ঠোঁট, হাত ও পায়ের যত্নে ব্যবহার করুন গ্লিসারিন। পরামর্শ দিয়েছেন শোভন মেকওভার স্যালনের রূপবিশেষজ্ঞ শোভন সাহা।

শীতকালে শুষ্ক আবহাওয়ার কারণে অনেকের হাত-পায়ের ত্বক ও ঠোঁট ফেটে যায়। কারো কারো কনুইয়ে খসখসে ভাব দেখা দেয়। ত্বকের শুষ্কতা দূর করে আর্দ্রতা ধরে রাখতে এ সময় গ্লিসারিন ব্যবহার করেন অনেকেই। শীতের সময় শুধু গ্লিসারিনের ব্যবহার যেমন দেখা যায়, তেমনি গ্লিসারিনসমৃদ্ধ অন্যান্য প্রসাধনীও ব্যবহার করেন কেউ কেউ। গ্লিসারিন ব্যবহারে কিছু সময়ের জন্য ত্বকের শুষ্কতা দূর হলেও এর বেশি ব্যবহার ঠিক নয়। কেননা দীর্ঘদিন ধরে ত্বকে গ্লিসারিন ব্যবহার করলে ত্বক আবার শুষ্ক হয়ে পড়তে পারে। গ্লিসারিন ত্বকের স্বাভাবিক তেলজাতীয় উপাদান শোষণ করে নেয় বলে এমনটা হয়। এ জন্য ময়েশ্চারাইজার হিসেবে দারুণ কার্যকর হলেও শীতের সময় গ্লিসারিন ব্যবহার করতে হবে বুঝে-শুনে।

ত্বকের শুষ্কতা দূর করে ময়েশ্চার ফেরাতে অনেকেই শুধু গ্লিসারিন ব্যবহার করেন। কিন্তু সবচেয়ে ভালো এর সঙ্গে গোলাপজল ও অলিভ অয়েল মিশিয়ে ব্যবহার করা। অবশ্য শুধু গ্লিসারিন আর অলিভ অয়েলের মিশ্রণও ব্যবহার করা যেতে পারে। সেজন্য গ্লিসারিনের সঙ্গে সমপরিমাণ অলিভ অয়েল মিশিয়ে ত্বকের ওপর আলতো করে মালিশ করে নিতে হবে। যাঁদের ত্বকে শুষ্কতার হার বেশি তারা অলিভ অয়েলের পরিবর্তে পানিও ব্যবহার করতে পারেন। পানি নিতে হবে গ্লিসারিনের অর্ধেক পরিমাণ। তবে শীতে হাত, পা ও শরীরের যেসব অংশ ফেটে যাওয়ার আশঙ্কা বেশি থাকে সেসব স্থানে সরাসরি গ্লিসারিন ব্যবহার করতে পারেন।

কেউ কেউ মুখের ত্বকেও সরাসরি গ্লিসারিন ব্যবহার করেন। সেটা অবশ্য না করাই ভালো। গ্লিসারিনের সঙ্গে পানি অথবা অলিভ অয়েল মিশিয়ে পাতলা করে মুখের ত্বকে লাগাতে পারেন। ঠোঁটের শুষ্কতা রোধে গ্লিসারিনের সঙ্গে লেবুর রস মিশিয়ে ব্যবহার করতে পারেন। এতে ঠোঁট ফাটা রোধ হওয়ার পাশাপাশি ঠোঁটে কোমলতাও আসবে।

গ্লিসারিন ব্যবহার করতে হবে সকালে গোসলের পরে। তাহলে সবচেয়ে ভালো ফল পাওয়া যাবে। কয়েক ঘণ্টা পর থেকেই গ্লিসারিনের কার্যকারিতা কমতে শুরু করে। এ জন্য ত্বকের অতিরিক্ত শুষ্ক অংশ যেমন ঠোঁট, হাতের কনুইয়ে দিনে কয়েকবার গ্লিসারিন ব্যবহার করতে পারেন। এ ছাড়া রাতেও শোবার আগে ত্বক পরিষ্কার করে গ্লিসারিন ব্যবহার করা ভালো।

Check Also

যে কারণে শ্বেতী বা ধবল রোগ হয়

শ্বেতী বা ধবল রোগ নিয়ে আমাদের সমাজে নানা ধরনের কুসংস্কার প্রচলিত আছে, যা সম্পূর্ণ ভিত্তিহীন। …