বিয়ের কার্ড দেখালেই ২৫ টাকায় মিলবে পেঁয়াজ

ভারতের বাজারে এরই মধ্যে সেঞ্চুরি হাঁকিয়েছে পেঁয়াজ। এর দাম নিয়ন্ত্রণে রাখতে বিভিন্ন রাজ্যের প্রশাসনের পক্ষ থেকে নানাভাবে চেষ্টা চালানো হচ্ছে। পেঁয়াজের ঊর্ধ্বমুখী দর ঠেকাতে এবং সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে পেঁয়াজের দাম ধরে রাখতে বাজারে এবার পেঁয়াজের দোকান নিয়ে হাজির হলো বিহার সরকার। বিহারে খোলা বাজারে গিয়ে সরকারি কর্মচারীরা এখন ৩৫ রুপি কেজি দরে পেঁয়াজ বিক্রি করছেন।

বিহার স্টেট কো-অপারেটিভ মার্কেটিং ইউনিয়ন লিমিটেডের পক্ষ থেকে প্রতি জনকে ৩৫ টাকা কেজিতে দুই কেজি পেঁয়াজ দেওয়া হচ্ছে। তবে কারো বাড়িতে বিয়ে থাকলে বিয়ের কার্ড দেখালেই ২৫ টাকা কেজিতে মিলবে পেঁয়াজ।

কিন্তু আশ্চর্যের বিষয়, বিহারে সরকারি কর্মচারীরা মাথায় হেলমেট পরে পেঁয়াজ বিক্রি করছেন। জানা গেছে, পেঁয়াজ বিক্রির সময় ভিড়ের মধ্যে পড়ে গিয়ে মাথায় যেন আঘাত না পান, সে জন্য সরকারি কর্মচারীরা মাথায় হেলমেট পরেছেন। কারণ এরই মধ্যে রাজ্য সরকারের তরফ থেকে সস্তায় পেঁয়াজ বিক্রি করতে গিয়ে বহু জায়গায় পদপিষ্টের ঘটনা ঘটেছে। সে কথা মাথায় রেখে গতকাল শনিবার হেলমেট পরে বাজারে নেমেছেন সরকারি প্রতিনিধিরা।

বিহার রাজ্য সরকারের এক কর্মকর্তা রোহিত কুমার জানিয়েছেন, পেঁয়াজ বিক্রি করার সময় পাথর ছোড়া ও পদপিষ্টের মতো ঘটনা ঘটেছে। অথচ সরকার কোনো পুলিশ দেয়নি। তাই এভাবেই সবাই নিজেদের নিরাপত্তার ব্যবস্থা করতে বাধ্য হচ্ছেন।

ভারতে পেঁয়াজের ঝাঁজে বিভিন্ন রাজ্যের বাসিন্দাদের পড়তে হচ্ছে ভোগান্তিতে। পশ্চিমবঙ্গ রাজ্যে পেঁয়াজের কেজি ১০০ রুপি। পরিস্থিতি সামাল দিতে বিদেশ থেকে ১লাখ ২০ হাজার কেজি পেঁয়াজ আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

Check Also

জন্ম থেকেই নেই হাত-পা, তিনিই আজ নামকরা ফটোগ্রাফার!

হাত-পা না থাকা মানেই একজন মানুষ শারীরিকভাবে অক্ষম, এটাই আমাদের সবার ধারণা। সঙ্গে আমরা আরো …