বেসিনের পাইপে ময়লা, আটকে যাচ্ছে পানি? সমাধান ডিমের খোসায়

দৈনন্দিন প্রোটিনের চাহিদা মেটাতে ডিম খুবই ভালো উৎস। খাওয়া ছাড়াও ডিম সৌন্দর্য চর্চাতেও ব্যবহার করা হয়। তবে ডিমের খোসাও কিন্তু ফেলনা নয়। এটিও নানা উপকারে আসে আমাদের। নিত্যদিনের অনেক কাজকে সহজ করতে ডিমের খোসার জুড়ি নেই। জেনে নিন কোন কোন কাজে লাগাতে পারেন ডিমের খোসা-

> কফি অতিরিক্ত তিতকুটে ভাব কমাতে ডিমের খোসা খুবই কার্যকরী। এক চিমটি পরিমাণ ডিমের খোসার গুঁড়া মিশিয়ে দিন নেড়ে নিন। কিছুক্ষণ অপেক্ষা করুন। খেয়ে দেখুন কফির তিতকুটে ভাব উধাও।

> বাগানের গাছ পোকামুক্ত রাখতে গাছের গোড়ায় ডিমের খোসার গুঁড়া করে ছড়িয়ে দিন। ডিমের খোসায় প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও মিনারেল রয়েছে যা বাগানের মাটির উর্বরতা বৃদ্ধি করতে সাহায্য করে। আর তাই ডিমের খোসা গুঁড়া করে মাটির সঙ্গে মিশিয়ে নিন।

>ত্বকের যত্নেও অনন্য ডিমের খোসা। একটি ডিমের সাদা অংশের সঙ্গে একটি বা দুটি ডিমের খোসার গুঁড়া ভালো করে মিশিয়ে নিন। প্যাকটি পুরো মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে আলতো করে ঘষে উঠিয়ে ফেলুন। ত্বকের কালচে ভাব দূর হবে। এছাড়া ব্রণ দূর করতেও বেশ কার্যকর এটি।

> বাসনের পোড়া ও শক্তিশালী দাগ দূর করতে ডিমের খোসা আপনাকে সস্তি দেবে। ডিশ ওয়াশিং সাবানের সঙ্গে ডিমের খোসার গুঁড়া ব্যবহার করুন।

> অনেক সময় রান্নাঘরের সিঙ্কে বা বেসিনের পাইপে ময়লা জমে পানি যাওয়ার পথ বন্ধ হয়ে যায়। ডিমের খোসা খুব মিহি করে গুঁড়া করে সিঙ্কে বা বেসিনের ছাঁকনির মধ্যে দিয়ে দিন। বেশি করে পানি ঢেলে দিন। নিমিষেই পাইপের ভেতরে জমে থাকা ময়লা দূর হবে।

Check Also

যে কৌশলে ফ্রিজ ব্যবহারে বিদ্যুৎ বিল কমবে তরতরিয়ে!

গরম বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ফ্রিজ ব্যবহারও। অর্থাৎ গরমে ফ্রিজে একটু বেশি চাপ যায়। …