Advertisements

যেসব খাবার ত্বকের উজ্জ্বলতা বাড়ায়

Capture-5e031b8c856d8 যেসব খাবার ত্বকের উজ্জ্বলতা বাড়ায়

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে নানা রকম প্রসাধনী ব্যবহার করছেন। প্রসাধনীতে ব্যবহৃত ক্ষতিকারক রাসায়নিক পদার্থ ত্বকের ক্ষতি করে। ত্বক ভালো রাখতে কিছু কিছু খাবার ব্যবহার করতে পারেন।

সৌন্দর্য বিশেষজ্ঞদের মতে বেশ কিছু খাবার আছে, যা মুখে মাখলে মুখ উজ্জ্বল হয়।

অলিভ অয়েল

ত্বকের ময়েশচারাইজার হিসেবে কাজ করে অলিভ অয়েল। সূর্যাস্তের পর বাইরে বের হলে হালকা করে অলিভ অয়েল মেখে বের হতে পারেন। রাতে শোওয়ার আগে নাইট ক্রিম হিসেবেও ব্যবহার করতে পারেন। মেকআপ তোলার জন্য খুব ভালো কাজ করে এটা।

বেসন-দুধ

দুধে প্রচুর পরিমাণে ল্যাক্টিক অ্যাসিড থাকায় ত্বকের পুষ্টির চাহিদা পূরণ করে এটি। ত্বকে নিয়মিত দুধ মাখলে অনেকটা নরমও হয়। দুধের সঙ্গে একটু বেসন মিশিয়ে সারা মুখে ম্যাসাজ করলে মুখে জমে থাকা ময়লা পরিষ্কার হয়ে যায়।

কফি আর নারকেল তেল

Advertisements

কফি আর নারকেল তেলের মিশ্রণ স্ক্রাবের কাজ করে। তবে এটি দিয়ে ঘনঘন স্ক্রাব করবেন না। আর চোখের আশেপাশে স্ক্রাব করবেন না। সপ্তাহে দু’বার কফি আর নারকেল অথবা আ’মন্ড অয়েলের মিশ্রণ দিয়ে স্ক্রাব করলে ত্বকের মরাকোষ দূর হয়।

দই

শুষ্ক ত্বকে দই খুব উপকারী। দইয়ের সঙ্গে মধু, বেসন আর হলুদ দিয়ে মিশ্রণ তৈরি করে ১০ থেকে ২০ মিনিট মুখে মেখে তারপর ভালো করে পরিষ্কার করে নিতে হবে। এতে ত্বক সতেজ ও সজীব হয়।

মধু

সেনসিটিভ স্কিনে মধু খুব কার্যকর। অধিকাংশ প্রসাধনীতে মধু ব্যবহার করা হয়। দারচিনি আর মধুর মিশ্রণ মুখে মাখলে মুখের ছোপ ছোপ দাগ দূর হয়। ত্বক হাইড্রেটেড রাখতে মধুর তুলনা হয় না।

পেঁপে

পেঁপেতে প্রচুর পরিমাণে আলফা হাইড্রক্সি অ্যাসিড রয়েছে। মুখে মেছতা থাকলে পাকা পেঁপে পেস্ট করে লাগালে ভালো ফল পাওয়া যায়। পেঁপে উৎসেচক পিগমেন্টেশন দূর করে ত্বককে সতেজ ও সজীব রাখে।

টমেটো

মুখের কালো দাগ দূর করতে টমেটোর জুড়ি নেই। ত্বকের মরা কোষ দূর করতে টমেটো খুব উপকারী। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

Advertisements

Check Also

গলা-ঘাড় ও বগলের কালো দাগ দূর করার জাদুকরী উপায়

ছবি: সংগৃহীত গলা ও ঘাড় আমাদের দেহের একটি খোলা অংশ। বেশির ভাগ সময়েই আমাদের গলা …