শীতের সময়ে ওজন কমতে চায় না কেন?

বছরের অন্যান্য সময়ে ঝরঝরে থাকলেও শীতের সময়ে একটু যেন ধীর হয়ে যাই আমরা। অলসতা ঘিরে ধরতে চায়। সারাক্ষণ উষ্ণতায় জড়িয়ে থাকতে গিয়ে আলস্য নেমে আসে যেন। শীতকালে বাড়ে ওজন বাড়িয়ে ফেলার প্রবণতা। কিন্তু শীতের সময়ে ওজন বাড়ে কেন? চলুন জেনে নেই-

শীতের সময় কম্বলের ভেতর থেকে বের হতেই ইচ্ছা করে না। ভোরবেলা উঠে ঘন কুয়াশা আর শীতের ভেতর মর্নিং ওয়াক বা জগিং সম্ভব হয় না বেশিরভাগের পক্ষেই। বেলা করে বিছানা ছাড়ার পর তখন অফিস যাওয়ার তাড়া। তাই দেখা গিয়েছে শীতকালেই সবচেয়ে কম শরীরচর্চা করা হয়।

শীতে দিন ছোট হয়ে রাত বড় হয়ে যায়। তাই গরমে যে সময় ঘুম থেকে ওঠা যায়, শীতে সেই সময় তখনও অন্ধকার থাকে। তাই অনেক সময় ইচ্ছা থাকলেও বাইরে ওয়ার্ক আউটের জন্য বের হওয়া যায় না। আবার বিকেলেও ঝুপ করে অন্ধকার হয়ে যাওয়ায় বাড়ি ফেরার একটা তাড়া থেকে যায়।

শীতকালে নানা ধরনের পার্টি তো লেগেই থাকে। তাই খাওয়া দাওয়াও একটু বেশি হয়ে যায়। তার সঙ্গে শীতে পিঠাপুলি, কেক, নলেন গুড়ের নানা পদ তো আছেই। তাই শীতকালে ওজন একটু বাড়বেই।

শীতের সময়ে অনেকে নিস্তেজ হয়ে যান। অর্থাৎ চলাফেরায় জড়তা চলে আসে। মনের দিক তাজা না থাকলে ওয়ার্ক আউট করা বেশ কঠিন। একে বলে সিজনাল এফেক্টিভ ডিসওর্ডার। এটা এক ধরনের ডিপ্রেশন। এর ফলে ঘুম বেশি পায়, বিরক্তি লাগে এবং ওজন বাড়ে।

Check Also

ওজন কমাতে আপেল সিডার ভিনেগার

অতিরিক্ত ওজন হোক বা না হোক, আমরা সকলেই বিষাক্ত পদার্থ থেকে মুক্তি পেতে চাই। আপনি …