সন্তান নিতে চাইছেন? ৪ বিষয় এড়িয়ে চলুন

সন্তান নেওয়ার চিন্তা করছেন? তাহলে কিছু বিষয় রয়েছে, যেগুলো এড়িয়ে যেতে হবে আপনাকে। কেবল তাই নয়, রোজকার ছোট ছোট কিছু বিষয়ের প্রতিও নজর দিতে হবে সুস্থ গর্ভাবস্থা পেতে হলে।

সন্তান নিতে চাইলে এড়াতে হবে এমন কিছু বিষয়ের কথা জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার অনলাইন সংস্করণ।

মদ্যপান

গর্ভাবস্থায় কঠোরভাবে বলা হয় মদ্যপান থেকে দূরে থাকতে। তবে আপনি কি জানেন, গর্ভধারণ করতে চাইলেও মদ্যপান থেকে দূরে থাকতে হবে? এ বিষয়টি বন্ধ্যত্ব ও গর্ভপাত ঘটাতে পারে।

ক্যাফেইন

কফি ছাড়া দিন শুরু করতে পারেন না? তাহলে আপনার জন্য খারাপ খবর রয়েছে। গবেষণায় বলা হয়, অতিরিক্ত ক্যাফেইন জাতীয় খাবার, অর্থাৎ চা, কফি পান বন্ধ্যত্ব তৈরি করতে পারে; গর্ভপাতের আশঙ্কা বাড়ায়।

দাঁতের যত্নে উদাসীনতা

দাঁতের যত্নের ক্ষেত্রে যাঁরা উদাসীন, তাঁদের জন্যও খারাপ খবর রয়েছে। দাঁতের স্বাস্থ্য খারাপ হলে এর প্রভাব শুক্রাণুর ওপর পড়ে। এ ছাড়া এতে অপরিপক্ব শিশুর জন্ম হতে পারে। সন্তান নিতে চাইলে দাঁতের প্রতি যত্নবান হোন।

ধূমপান

হিউম্যান রিপ্রোডাকশন জার্নালে প্রকাশিত এক গবেষণায় বলা হয়, ধূমপান করলে নারীর গর্ভধারণ বাধাগ্রস্ত হয় এবং যাঁরা গর্ভধারণের জন্য চিকিৎসা নিচ্ছেন, তাঁদের অবস্থার অবনতি হয়।

সিগারেটের মধ্যে থাকা নিকোটিন ও অন্যান্য উপাদান ইসট্রোজেন হরমোন তৈরিতে বাধা দেয়। ইসট্রোজেন ডিম্বোস্ফোটন নিয়ন্ত্রণ করে। তাই সন্তান নিতে চাইলে এ অভ্যাস এড়িয়ে যান।

Check Also

সুস্থ সন্তান পেতে শারীরিক সম্পর্কের আগে মেনে চলুন এসব

কর্মব্যস্ত এই জীবনে নারী-পুরুষ সবাই ক্যারিয়ারের পিছনে ছুটছে। আজকাল অবশ্য বিয়ের বয়স নারীরাও অনায়াসে টেনে …