চুলের জট ছাড়ানোর স্প্রে তৈরি করুন নিজেই

প্রতিদিন ভোরে ঘুম থেকে ওঠার পরে খুব বেশি সময় পাওয়া যায় না হাতে। তৈরি হওয়া, সকালের খাবার খাওয়া সবকিছু সামলে বের হতে তাড়াহুড়ো পড়ে যায়। এক্ষেত্রে যত্ন নিয়ে চুল আঁচড়ানোর সময়টুকুও পাওয়া যায় না। বেশিরভাগ সময়েই চুল আঁচড়াতে গিয়ে জটের কারণে চিরুণি ঠিকমতো চালানো যায় না।

চুলের পেছনে বাড়তি সময় ব্যয় হওয়ার কারণে অফিসে লেট করার নজিরও কিন্তু আছে! আবার এদিকে জট পড়া চুল আঁচড়াতে গিয়ে চুল ছিঁড়ে যেতে পারে। বেশি টান পড়লে চুলের গোড়ায় টান পড়ে চুল উঠে আসে। বাড়তে থাকে চুল পড়ার সমস্যা। নষ্ট হতে থাকের চুলের স্বাভাবিক সৌন্দর্য।

এই সমস্যার ভুক্তভোগী যদি হন আপনিও, অর্থাৎ তাড়াহুড়োয় চুল আঁচড়াতে গিয়ে যদি এভাবে চুলের সমস্যা বাড়িয়েই চলেন, তবে মন খারাপ করবেন না। কারণ সমস্যা যেমন রয়েছে, রয়েছে এর সমাধানও। সেজন্য আপনার দরকার এমন একটি স্প্রে যা কিনা যত্ন নিয়ে আপনার চুলের জট ছাড়াবে এবং চুলের সৌন্দর্য অক্ষুণ্ন রাখবে। মজার ব্যাপার হলো, সেই স্প্রেটি আপনি তৈরি করে নিতে পারেন বাড়িতেই। কীভাবে? জেনে নিন-

যা লাগবে:
এককাপ আপেল সাইডার ভিনিগার
এককাপ পানি
এক চা চামচ জোজোবা অয়েল
৩০ ফোঁটা এসেনশিয়াল অয়েল (ল্যাভেন্ডার বা ক্যামোমাইল সবচেয়ে ভালো কাজ করে)
পরিষ্কার স্প্রে বোতল।

যেভাবে তৈরি করবেন:
প্রথমে এসেনশিয়াল অয়েলটুকু আপেল সাইডার ভিনিগারে ঢেলে দিন, তারপর কিছুক্ষণ এভাবেই রেখে দিন। এবার জোজোবা অয়েল যোগ করে খুব ভালোভাবে নেড়ে মিশিয়ে নিন।

এরপর পানি দিয়ে আর একবার মেশান। যদি মিশ্রণটি বেশি ঘন মনে হয়, আরও খানিকটা পানি দিয়ে তরল করে নিন, তারপর স্প্রে বোতলে ঢেলে রাখুন।

গোসলের পর আধভেজা চুলে এই মিশ্রণটি স্প্রে করে নিন। স্প্রে করার আগে বোতলটি ভালো করে ঝাঁকিয়ে নেবেন, তারপর গোটা চুলে স্প্রে করবেন। কয়েকমিনিট রেখে মোটা দাঁড়ার চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিন। চুলের জট ছাড়বে সহজেই।

Check Also

ভেজা চুলে ঘুমালে যেসব ক্ষতি হয়

রাতে ঘুমাতে যাওয়ার আগে গোসল করার অভ্যাস অনেকের। আবার যারা কর্মজীবী, তারা দিনের বেলা এমনিতেও …