পরকীয়ায় জড়িয়েছে সঙ্গী? জেনে নিন লক্ষণগুলো

জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ অধ্যায় বিয়ে। আমৃত্যু পাশাপাশি থাকার প্রত্যয়ে পথচলা শুরু করা যুগলের মধ্যে ভালোবাসা, অভিমান, খুনসুটি, প্রত্যাশা, ত্যাগেরও কমতি থাকে না। কিন্তু একটি অনাকাঙ্ক্ষিত সম্পর্ক যাপিত জীবনে নিয়ে আসে কালো ছায়া। পরকীয়া নামের সেই সম্পর্কের কারণে তাসের ঘরের মতো ভেঙে যায় অনেক সংসার। আবার সন্দেহ-অবিশ্বাসকে সঙ্গী করে কেউ কেউ অনিচ্ছা সত্ত্বেও সংসার টেনে নিয়ে যান।

নিছক কৌতূহল কিংবা দাম্পত্য জীবনের একঘেয়েমি থেকে মুক্তি পেতে অনেকেই জড়িয়ে পড়েন পরকীয়ায়। আর সঙ্গী পরকীয়ায় জড়ালে স্বাভাবিকভাবেই অন্যজন মানসিক অবসাদ, দুশ্চিন্তা, হতাশা, একাকিত্বে ভুগতে থাকেন। আবার অনেকেই শুধু সন্দেহের বশবর্তী হয়ে ভেবে নেন যে পরকীয়ায় মজেছেন সঙ্গী। এতে অবধারিতভাবে সংসারে অশান্তি নেমে আসে। তাই পরকীয়ার লক্ষণগুলো জেনে নিতে চান অনেকেই।

তাই চলুন জেনে নিই, সঙ্গীর পরকীয়ায় জড়িয়ে পড়ার পাঁচটি লক্ষণ :

* সঙ্গী কি আপনার দৈনন্দিন রুটিন সম্পর্কে আচমকাই অতিরিক্ত কৌতূহল দেখাচ্ছেন? আপনি কখন বাড়ি ফিরবেন, কখন কোথায় যাবেন তা ঘন ঘন জানতে চাইছেন? তাহলে বুঝতে হবে, তিনি আপনার নজর এড়িয়ে কোনো কিছু করতে চাইছেন।

* সঙ্গী যদি হঠাৎ করেই অতিমাত্রায় সৌন্দর্য সচেতন হয়ে ওঠেন, তাহলে কিছুটা নড়েচড়ে বসুন। আচমকাই নিজের শরীরের গঠন, সাজ-পোশাক, সুগন্ধি ব্যবহারের ক্ষেত্রে সঙ্গী বেশি মনোযোগী হন, তাহলে আপনার জন্য তা ভাবনার কারণ হতে পারে।

* যৌনতার প্রতি সঙ্গী আগ্রহ হারিয়ে ফেললে তার কারণ অনুসন্ধানে নেমে পড়ুন। তবে এমনও হতে পারে আপনার সঙ্গী কোনো পারিবারিক বা আর্থিক সমস্যার কারণে মানসিক চাপে রয়েছেন। শারীরিক অসুস্থতার কারণেও এমনটি হতে পারে। তাই সহসা কোনো সিদ্ধান্ত না নিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করতে থাকুন।

* ইদানীং নতুন কোনো নাম সঙ্গীর মুখে বারবার শুনছেন? তাহলে কিছুটা সতর্কতা অবলম্বন করুন। তবে এটি যে কেবল পরকীয়ার কারণেই ঘটে, এমনটি নয়।

* সঙ্গী আচমকাই ফোন বা ইন্টারনেটে অনেক বেশি ব্যস্ত হয়ে পড়লে সেটি আপনার জন্য শুভকর নাও হতে পারে। তিনি যদি প্রায়ই একা থাকতে চান, তাহলে বুঝে নিতে হবে, তিনি কোনো একটি বিষয় এড়িয়ে যেতে বা আড়াল করতে চাচ্ছেন।

তবে উপরোক্ত লক্ষণগুলো থাকলেই যে সঙ্গী পরকীয়ায় মত্ত, এমনটি মোটেই নয়। আবার এসব লক্ষণের বাইরেও পরকীয়ার বেশ কিছু উপসর্গ রয়েছে। তাই সন্দেহ হওয়ামাত্রই সঙ্গীর সঙ্গে চরম প্রতিক্রিয়া দেখাবেন না। বরং দুজনে বসে খোলামেলা আলোচনা করুন।

Check Also

এখন থেকে একই দিনে বসন্তবরণ ও ভালবাসা দিবস

বাঙালির বসন্ত ও পাশ্চাত্য সংস্কৃতির ভালবাসা দিবস, দু’টোই এবার একই দিনে উদযাপিত হবে। ভালবাসা দিবসে …