কাটা ফল দীর্ঘক্ষণ টাটকা রাখবেন যেভাবে

ফল যখন কাটা হয় তখন কেটে ফেলা ভালো। কারণ দীর্ঘক্ষণ ফল কেটে রাখলে তার পুষ্টিগুণ নষ্ট হয়। নিজের ডায়েট ও শিশুর টিফিন ফল খেয়ে থাকি আমরা।

গোটা ফল দেয়ার সুযোগ না থাকায় ফ্রুট স্যালাদ বানিয়ে দিতে চাইলে বা ফল খেতে চাইলে তো কেটে নিয়ে যাওয়া ছাড়া উপায় নেই! তবে আপনি জানেন কী গরমের কারণে কাটা ফলে খানিকটা সময়ের মধ্যেই ব্যাক্টেরিয়া জন্মান ও দ্রুত গতিতে বংশবিস্তার করে৷ আর ফলের রস অক্সিজেনের সংস্পর্শে এলে কালচে রঙের হয়ে ফলের গায়ে বসে যায়।

তবে আপনি জানেন কী? ঘরোয়া উপায়ে ফলকে কাটা অবস্থাতেও সতেজ রাখতে পারবেন-

আসুন জেনে নিই কাটা ফল দীর্ঘক্ষণ টাটকা রাখবেন কীভাবে-

১. কাটা ফলে লেবুর রস মেশালে কাটা ফল টাটকা থাকে ছয় থেকে আট ঘণ্টা। লেবুর অ্যাসিড অক্সিডেশন ঠেকিয়ে রাখতে সক্ষম। তাই ফল থেকে রস বেরিয়ে যায় না। তবে সব ফল একসঙ্গে না মিশিয়ে আলাদা আলাদা করে এক একটা ফল রেখে তাতে লেবুর রস মিশিয়ে রাখলে ফল বেশি ক্ষণ টাটকা থাকবে।

২. বরফ পানির সংস্পর্শে ফল ভালো থাকে তিন থেকে চার ঘণ্টা। ফলে আইসকিউব রেখে টিপিন বাক্সে প্যাক করতে পারেন তা। এ ছাড়া আইসকিউবে রেখে তা তুলে রাখুন ফ্রিজে।

৩. ছানা কাটা পাউডার ফলের মধ্যে অল্প চড়িয়ে রাখলেও ফল টাটকা থাকে তিন-চার ঘণ্টা।

৪. ক্লিং ফিল্ম বা অ্যালুমিনিয়াম ফুয়েলে মুড়ে রাখতে পারেন ফল। ফয়েলের গায়ে কয়েকটা ফুটো করে রাখুন। এভাবে রাখলে ঘণ্টা দুয়েক টাটকা থাকবে ফল।

Check Also

ঘরেই তৈরি করুন মাস্ক

করোনাভাইরাসের সংক্রমণ রোধে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও)। সংক্রমণ এড়াতে ঘরের বাইরে …