ক্যান্সারের ঝুঁকি কমাতে যে খাবারটি প্রতিদিন খাবেন

স্তন ক্যান্সার বিশ্বে এখন এক বড় চ্যালেঞ্জ। অসংখ্য নারী এই মরণঘাতী রোগে আক্রান্ত হচ্ছেন। প্রধানত স্তন ক্যান্সারের শিকার হন নারীরাই। তবে তার মানে এই নয় যে পুরুষরা একেবারেই স্তন ক্যানসারে আক্রান্ত হন না। এই রোগে পুরুষেরাও আক্রান্ত হন, তবে নারীদের তুলনায় নগণ্য। ক্যান্সারে আক্রান্ত হলে চিকিৎসা অনেক
সময় ও খরচ সাপেক্ষ। সবক্ষেত্রে যে চিকিৎসা সফল হয়, এমনও নয়। তাই আগে থেকেই এর প্রতিরোধ ব্যবস্থা জেনে রাখা ভালো।

স্তন ক্যান্রে্র ঝুঁকি কমাতে প্রত্যেকদিনের খাদ্যতালিকায় একটি খাবার রাখার পরামর্শ দিচ্ছেন গবেষকেরা। এমন কিছু বিষয় নয়। সেই খাবারটি হলো টক দই।

প্রতিদিন টকদই খেলে শরীরে ল্যাকটোজ ফার্মেন্টিং ব্যাকটেরিয়া বাড়ে। যা শরীরের পক্ষে উপকারী। এই ব্যাকটেরিয়া ক্যান্সারের কোষ বৃদ্ধিতে বাধা দেয়। তাই প্রত্যেক নারীর দৈনিক খাদ্যতালিকায় অবশ্যই টক দই রাখা উচিত বলে পরামর্শ দিচ্ছেন ল্যাঙ্কাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা।

গবেষকেরা জানাচ্ছেন, একে তো দই বিশাল দামী কোনো খাবার নয়। তাই যেকোনো নারী অনায়াসে তা প্রাত্যহিক মেনুতে রাখতে পারেন। অন্যদিকে ল্যাকটোজ ফার্মেন্টিং ব্যাকটেরিয়া দুধে থাকে, যা দইতে পাওয়া যায় প্রচুর। ওই উপকারি ব্যাকটেরিয়া স্তনের নালীতে জায়গা করে নেয়। লড়াই করে ক্যান্সারের কোষ তৈরির সম্ভাবনার সঙ্গে। সেইসঙ্গে মায়েদের শিশুকে স্তন্যদানেরও পরামর্শ দিয়েছেন তারা।

Check Also

প্রাকৃতিক এনার্জি ড্রিংক তৈরির উপায়

এনার্জি ড্রিংক হলো শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য পূরণ করার সেরা উপায়। এটি আপনাকে প্রাণোচ্ছল রাখতেও সহায়তা …