Advertisements

ঘরেই তৈরি করুন আপেল সাইডার ভিনেগার

apple ঘরেই তৈরি করুন আপেল সাইডার ভিনেগার

রূপচর্চা থেকে ওজন কমানো- সবকিছু পাবেন আপেল সাইডার ভিনেগারে। এমনকি এটা দিয়ে আপনি তুলতে পারবেন বাসনপত্রে লেগে থাকা কঠিন দাগও। দিনদিন আমাদের কাছে পরিচিত হয়ে উঠছে এই আপেল সাইডার ভিনেগার। এটি দোকান থেকে কেনার বদলে ঘরেই তৈরি করে নিতে পারেন। সেজন্য আপনাকে খুব একটা কষ্টও করতে হবে না। চলুন জেনে নেয়া যাক কীভাবে সহজেই তৈরি করে নিতে পারবেন উপকারী এই আপেল সাইডার ভিনেগার-

Advertisements

১০টি আপেল ভালো করে ধুয়ে প্রতিটি চার টুকরা করে কেটে নিন। বাদামি রং হওয়া পর্যন্ত রেখে দিন আপেল। বাদামি হয়ে গেলে একটি বড় কাঁচের জারে আপেলের টুকরা রাখুন। ১ কাপ পানিতে ১ চা চামচ চিনি মিশিয়ে জারে ঢালুন। যতক্ষণ পর্যন্ত আপেলের টুকরাগুলো পুরোপুরি ডুবে না যাচ্ছে, পানি ঢালতে থাকুন। প্রতি কাপে চিনি মেশাবেন।

কাচের জারে আপেল ও চিনিমিশ্রিত পানি দিন। পানিতে আপেল পুরোপুরি ডুবে গেলে ২ টেবিল চামচ সাদা ভিনেগার দিন। এবার টিস্যু দিয়ে জারের মুখ ঢেকে দিন। ভেতরে যেন বাতাস চলাচল করতে পারে সেদিকে লক্ষ রাখবেন।

৩ সপ্তাহ পর জার বের করে আপেলের টুকরাগুলো উঠিয়ে ফেলুন। ভালো করে নেড়ে আবারও আগের জায়গায় রেখে দিন। প্রতিদিন একবার চামচ দিয়ে নাড়তে হবে। ৩ থেকে ৪ সপ্তাহ পর বের করে দেখুন টক স্বাদ এসেছে কিনা। টক হলেই তৈরি আপেল সাইডার ভিনেগার।

Advertisements

Check Also

ভাতেই ফিরবে আপনার যৌবন, জেনে নিন কীভাবে?

বয়সের কারণে ত্বক কুঁচকে যাচ্ছে, জেল্লা হারাচ্ছেন? যদি তাই হয় তাহলে সহজ উপায়ে ফিরিয়ে আনুন …