জেনে নিন সবচেয়ে সহজ ও নিরাপদ ব্যায়াম কোনগুলো

সুস্থ থাকতে দু’টি বিষয় মেনে চলতেই হবে। একটি হলো সঠিক খাবার আরেকটি হলো ব্যায়াম। স্বাস্থ্যকর খাবারের বিষয়টি নিশ্চিত করা গেলেও অনেকেই এই ব্যায়াম নিয়ে সন্দিহান থাকেন। যারা অতোটা স্বাস্থ্যসচেতন ছিলেন না, তারা একটু বেশিই দ্বিধান্বিত থাকেন। ঠিক কোন ধরনের ব্যায়াম করলে উপকার মিলবে, কোনটি বেশি সহজ- এসব ভাবনা এসে জুড়ে বসে।

কিন্তু ব্যায়ামের জন্য সবার আগে শরীরকে প্রস্তুত করতে হবে। শরীর প্রস্তুত না করেই যদি ব্যায়াম শুরু করে দেন তাহলে লাভের চেয়ে ক্ষতিই হবে বেশি। তাই এমন ব্যায়াম বেছে নিন যাতে আপনি থাকবেন নিরাপদ। নতুন রুটিনের সঙ্গে মানিয়ে নেয়ার জন্য শরীরকে সময় দিতে হবে। জেনে নিন কোন ব্যায়ামগুলো আপনার জন্য সবচেয়ে নিরাপদ ও উপকারী-

হাঁটার উপকারিতা সম্পর্কে জানেন নিশ্চয়ই। প্রতিদিন দরকারে যতটুকু হাঁটাহাঁটি করা হয় তার পাশাপাশি আলাদা কিছু সময় ধরেও হাঁটতে হবে। ব্যায়ামের শুরুটা হাঁটা দিয়েই করুন। হাঁটার পাশাপাশি কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ যোগ করুন ধীরে ধীরে। হাঁটার গবিবেগও বাড়ান আস্তে আস্তে।

সাঁতার শেখার সুযোগ হয় না অনেকের। অনেকের আবার জানা থাকলেও সাঁতার কাটার মতো সুযোগ নেই। তবে সাঁতার শেখা যায় যেকোনো বয়সেই। আর এটি আপনার শরীরের জন্য ভীষণ উপকারী। নিয়মিত সাঁতার কাটতে পারলে ফুসফুস শক্তিশালী হয়ে উঠবে।

চরম অস্থিরতায়ও মাথা ঠান্ডা রেখে কাজ করার উপায় খুঁজছেন? নিয়মিত যোগ ব্যায়াম করুন। এটি আমাদের শরীর ও মনের জন্য কতটা উপকারী তা নিয়ে নতুন করে বলার কিছু নেই। বর্তমানে স্বাস্থ্যসচেতন মানুষ মাত্রই যোগ ব্যায়ামে ঝুঁকছেন। আপনিও তাই শুরু করতে পারেন এই সহজ ও নিরাপদ ব্যায়াম।

খেলার প্রতি ঝোঁক আছে? ব্যাডমিন্টন খেলতে ভালোবাসেন? তাহলে এর জন্য একজন সঙ্গী জুটিয়ে নিন যিনি আপনার সঙ্গে নিয়মিত ব্যাডমিন্টন খেলবেন। তাতে করে আপনার দু’জনেই সমান উপকৃত হবেন। কারণ ব্যাডমিন্টন যে অন্যতম উপকারী ব্যায়াম!

Check Also

পেটের চর্বি গলিয়ে ওজন কমাবে পেঁয়াজের চা

বাড়তি ওজনের সমস্যায় ভুগছেন অনেকেই। অনিয়মিত জীবনযাপন, খাদ্যাভ্যাস বাড়িয়ে দিচ্ছে শরীরের ওজন। করোনাকালে শরীরচর্চার অভাবে …