সুস্বাদু চিকেন বান তৈরির রেসিপি

ঝাল ঝাল চিকেন বান খেতে নিশ্চয়ই অনেক পছন্দ করেন? কিন্তু বাইরে থেকে কিনে খাওয়া কি সব সময় স্বাস্থ্যকর? এরচেয়ে বরং বাড়িতেই তৈরি করে নিন। রেসিপি জানা নেই? রইলো রেসিপি-

উপকরণ:

ব্রেড ডো’র জন্য:

ময়দা ১ কাপ
ইস্ট ১ চা চামচ
চিনি ১ চা চামচ
লবন ১/২ চা চামচ
দুধ ১ কাপ
বাটার ৪ টেবিল চামচ
ডিম ১ টি।

কিমার জন্য:

মুরগির কিমা ১ কাপ
পেঁয়াজ কুঁচি ১ কাপ
টমেটো সস ১ টেবিল চামচ
কাঁচা মরিচ কুঁচি ১ টেবিল চামচ
গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ
ঘি/ বাটার ৩ টেবিল চামচ
দুধ ১/২ কাপ
ময়দা ১ চা চামচ
আদা রসুন বাটা ১ চা চামচ।

প্রণালি:

কিমার পুর তৈরির জন্য মুরগির কিমা উপরের সব উপকরণ দিয়ে ভুনে নিন। কিমা ভাজা ভাজা হয়ে গেলে এর মধ্যে ১ চা চামচ ময়দা দিয়ে ভালো করে সব নেড়ে মিশিয়ে নিন। সবশেষে ১/২ কাপ দুধ দিয়ে কিমা কিছুক্ষণ ঢেকে রাখুন। এরপর দুধ শুকিয়ে এলে কিমা চুলা থেকে নামিয়ে নিন।

প্রথমে ময়দা এবং লবণ একসাথে মেখে নিন। এবার ১ কাপ দুধের মধ্যে চিনি এবং ইস্ট দিয়ে পাঁচ মিনিট অপেক্ষা করুন। যখন ইস্ট ফুলে উঠবে তখন এর মধ্যে ময়দা দিয়ে দিন। ময়দা খুব ভালো করে মাখিয়ে নরম ডো তৈরি করে নিন। ডো তৈরি হলে ১ ঘণ্টা ফ্রিজে কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে।

১ ঘণ্টা পর ডো আবার একটু হালকা ময়দা ছিটিয়ে দিয়ে মাখুন। এবার ঠিক যেভাবে কাপড় আছাড় দেয় সেভাবে ময়দাটা ৩/৪ বার আছাড় দিন। ময়দাটা খুব সফট হবে। এবার আধা ঘণ্টা নরমাল জায়গায় ডো কাপড় দিয়ে ঢেকে রেখে দিন ফুলে উঠার জন্য। ডো ফুলে উঠলে সমান ভাগে গোল গোল বল বানিয়ে নিন। এখন এই বলগুলোর ভিতর চিকেনের কিমা ভরে দিয়ে হাত দিয়ে গোল করে নিন। সব বল তৈরি হয়ে গেলে ২০ মিনিটের জন্য ঢেকে রেখে দিন।

বলগুলো ফুলে উঠলে ১টি ডিম ফেটে বলের উপর ব্রাশ করে দিন। এবার ১৬০ ডিগ্রি তে ৩০ মিনিট বেক করে নিন। তৈরি মজাদার চিকেন ডিনার রোল।

Check Also

নতুন রাঁধুনীর জন্য ইলিশ পোলাও এর রেসিপি

শীতের তেলসহ বড় বড় ইলিশ মাছ পাওয়া যাচ্ছে বাজারে। মজার ইলিশ পোলাও খাওয়ার এখনই সময়। …