Advertisements

আলোচিত করোনার ভ্যাকসিন গবেষণা দলে বাঙালি তরুণী

cn-2004271532 আলোচিত করোনার ভ্যাকসিন গবেষণা দলে বাঙালি তরুণী

মহামারী করোনায় আক্রান্ত হয়ে কয়েক লাখ মানুষ হাসপাতালে ভর্তি আছেন। করোনাকে প্রতিহত করতে এখনো কোনো ধরনের ওষুধ বা ভ্যাকসিন উদ্ভাবন করা সম্ভব হয়নি। সম্প্রতি অক্সফোর্ড ইউনিভার্সিটির একটি গবেষক দল করোনার টীকা আবিষ্কারের অনেকটা কাছাকাছি পৌঁছে গেছেন। আর সেই দলের অন্যতম সদস্য বাঙালি তরুণী নারী চন্দ্রা দত্ত।

টাইমস অফ ইন্ডিয়া’র প্রতিবেদন থেকে জানা গেছে, কলকাতার মেয়ে ৩৪ বছরের চন্দ্রা অক্সফোর্ডে কোয়ালিটি অ্যাসিউরেন্স ম্যানেজার হিসেবে কাজ করছেন। করোনা ভ্যাকসিন টিমের সঙ্গে কাজ করতে পেরে অত্যন্ত গর্বিত বোধ করছেন বলে জানিয়েছেন চন্দ্রা ।

Advertisements

কলকাতার গলফ গার্ডেনের বাসিন্দা চন্দ্রা গোখলে মেমোরিয়াল গার্লস স্কুলে পড়াশোনা করেছেন তিনি। তারপর হেরিটেজ ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোজি নিয়ে পড়াশোনা করে ২০০৯ সালে বায়ো টেকনোলজিতে এমএসসি পড়তে যুক্তরাজ্যে চলে যান তিনি। এখন করোনার ভ্যাকসিন গবেষণা দলের সঙ্গে কাজ করছেন।

এর আগে, বৃহস্পতিবার মানব শরীরের পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছে এই ভ্যাকসিন। হিউম্যান ট্রায়ালে উত্তীর্ণ হয়ে গেলে এই ভ্যাকসিন আগামী সেপ্টেম্বর-অক্টোবর থেকে তা বাজারে পাওয়া যাবে।

Advertisements

Check Also

৬৪ বছর বয়সী বৃদ্ধের ২৭ স্ত্রী, ১৫০ ছেলে-মেয়ে

কানাডার অন্যতম পরিচিত ব্যক্তি উইনস্টোন ব্ল্যাকমোর। ৬৪ বছরের এই ব্যক্তির স্ত্রীর সংখ্যা ২৭। তার ছেলে-মেয়ে …